লোকালয় ২৪

পুরান ঢাকায় রাসায়নিকের গুদাম সরানোর অভিযান শুরু

পুরান ঢাকায় রাসায়নিকের গুদাম সরানোর অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক : পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে রাসায়নিক দ্রব্যের গুদাম সরানোর অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় ইসলামবাগে এ  অভিযান শুরু করা হয়।

অভিযানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ম্যাজিস্ট্রেটরা নেতৃত্ব দিচ্ছেন। এতে অংশ নিচ্ছে তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)।

অভিযানকালে আবাসিক ভবন থেকে নিষিদ্ধ ও ক্ষতিকারক রাসায়নিক দ্রব্যাদি অপসারণ করা হবে। যারা সিটি করপোরেশনের ঘোষণার পরও গুদাম সরিয়ে নেননি তাদের গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

এর আগে একাধিকবার এই অভিযানের উদ্যোগ নেওয়া হলেও তা ব্যর্থ হয়। তাই এবার কয়েকটি বাহিনীর সমন্বয়ে টাস্কফোর্স গঠন করে অভিযান চালানো হচ্ছে।

এদিকে, কয়েক দিন ধরে পুরান ঢাকার আবাসিক ভবন থেকে ক্ষতিকারক রাসায়নিক দ্রব্যের গুদাম সরানোর জন্য মাইকিং করা হচ্ছে। মাইকিংকালে বলা হয়, গত ২০ ফেব্রুয়ারি চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের পরিপ্রেক্ষিতে এলাকার জনগণের নিরাপত্তার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে অত্র এলাকার কেমিক্যাল সরিয়ে নেওয়ার আহ্বান জানানো যাচ্ছে। এই নির্দেশনা অমান্য করা হলে বাড়ির মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, অভিযান চালাতে গেলে অনেকে বলে যে, তারা সময়সীমার বিষয়ে জানত না। তাই পুরান ঢাকায় মাইকিং করে সবাইকে অভিযানের বিষয়ে অবগত করা হচ্ছে। এছাড়া, কোনো কেমিক্যালের গোডাউন থাকলে ডিএসসিসির কন্ট্রোল রুম ৯৫৫৬০১৪ নম্বরে জানাতে বলা হয়েছে।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, পুরান ঢাকার কেমিক্যাল গোডাউন সরিয়ে ফেলতে সিটি করপোরেশন গঠিত টাস্কফোর্স আজ (২৮ ফেব্রুয়ারি) থেকে মাঠে নামছে। দুই স্তর বিশিষ্ট টাস্কফোর্স গঠন করা হয়েছে।