লোকালয় ২৪

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়

পাঁচ ওয়াক্ত নামাজ পড়লে সুস্থ থাকা যায়

নামাজ আমাদের জন্য ফরয। নামাজ বেহেস্তের চাবি, তাই নামাজ ছাড়া আমাদের কোন গতি নেই। তবে নামাজ পড়লেই তো আর হলো না। নামাজটা আল্লাহ কবুল করলো কিনা সেটাও আমাদের খেয়াল রাখতে হবে। নামাজ সঠিকভাবে পালন করলেই আল্লাহ নামাজ কবুল করবেন।

পৃথিবীতে এসে, আমরা নিজের জন্য কি না কি করেছি, যেগুলো।  করে থাকি, না কেন সেই? গুলো একটি ও আমাদের।
কাজে আসবে না আসল কাজ। হল “মহান আল্লাহ” হুকুম মেনে চলা সঠিক,পথে ফিরে আশা পাঁচ ওয়াক্ত জামাতের সাথে নামাজ আদায় করা।  মহান আল্লাহ বলছেন যারা আমার দেওয়া কথা গুলো অক্ষরে, অক্ষরে পালন করবে, সেই ব্যক্তি জন্য দুনিয়া’তে তার কোন কিছু অভাব থাকিবে না। বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করিবেন।

মৃত্যু – পরে যে তিনটি আযাব দেওয়া হয়। তা নিম্নরূপ।

১. তাহার কবর এমন সংকীর্ণ হবে যে তাহার এক পাশের হাড় অপর পাশের হাড়ের সংগে মিলিত হইয়া চূর্ণবিচূর্ণ হইয়া যাইবে। ২. তাহার কবরে, দিনরাত্রি সবসময় আগুন জ্বালাইয়া রাখা হবে। ৩. আল্লাহ্ তাহার কবরে একজন আজাবের ফেরেশ্তা নিযুক্ত করিবেন। তাহার হাতে লোহার মুগুর থাকবে। সে মৃত ব্যক্তিকে বলতে থাকবে যে,দুনিয়ায় কেন নামায পড় নাই। আজ তাহার ফল ভোগ কর। এই বলিয়া ফজর নামায না পড়ার জন্য ফজর হইতে জোহর পর্যন্ত, জোহর নামাযের জন্য জোহর থেকে আছর পর্যন্ত, আছরের নামাযের জন্য আছর থেকে মাগরিব পর্যন্ত, মাগরিবের নামাযের জন্য মাগরিব হইতে এশা পর্যন্ত এবং এশার নামাযের জন্য এশা হইতে ফজর পর্যন্ত লোহার মুগুর দ্বারা আঘাত করতে থাকবে।

আমরা হলাম এমন উম্মত। যে নিজের লাভের জন্য সব করতে, পারি কিন্তু।  ‘মহান আল্লাহ তায়ালা’ দেওয়া কথা গুলো  মানতে পারি না? যেমন নামাজ হলো আমাদের। সকলের  উপরে ফরজ, সেই কথা ব‌রং জানি তবে মানতে,  রাজি না।  তাহলে আমাদের, ঈমান।  কোথায় রইল সুখ শান্তি।  কোথায় কিভাবে, আসবে সুখ পেথে গেলে,  নিজেকেই খুঁজে নিতে হবে। কিভাবে “নামাজ পড়ে ” একটা কথাই আছে। “হাসপাতালে সিট খালি নাই বাসে সিট খালি নাই গ্যালারিতে সিট খালি নাই খালি থাকে শুধু মসজিদে” আফসোস” যে জিনিসটা আমাদের কে জান্নাতে নিয়ে যাবে, সেটাই খালি থেকে যায়।

আমরাই সুস্থ থাকার জন্য,সুন্দর করে জীবন যাপনের জন্য আল্লাহর নাম নেয় না, তখন বলি আমরা তো ভালই আছি । অথচ আমরা সুস্থ স্বাভাবিক থাকা অবস্থায় কত সময় অবহেলায় নষ্ট করছি,কখনই আমরা আল্লাহর এই সুন্দর বিধান নিয়ে ভাবিনা,কখনোই এতো শান্তির পথে চলার ইচ্ছাও পোষণ করিনা। তবে কি আমাদের বিপদ যথার্থ নয় ।
আসুন আজ থেকেই নিয়্যত করি,নিজেকে সপে দেই, পাক রাব্বুল আল-আমিনের দরবারে, সেজদা করি ,ক্ষমা চাই আল্লাহ কাছে, মিনতি করি আল্লাহ আমাদের ক্ষমা করুন ।
আসুন ভাই আমরা সবাই নিয়মিত এবং সময়মত “নামাজ” পড়ি, অপর ভাইদের ও বলি নামাজ পরার জন্য । তাহলেই একমাত্র আমাদের সমাজে প্রকৃত সুখ ও শান্তি ও আসবে।

আল-আমিন আহমেদ জীবন
সাবেক ছাত্র, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ