সংবাদ শিরোনাম :
পদ্মাসেতুতে একই দিনে চলবে রেল ও যানবাহন

পদ্মাসেতুতে একই দিনে চলবে রেল ও যানবাহন

পদ্মাসেতুতে একই দিনে চলবে রেল ও যানবাহন
পদ্মাসেতুতে একই দিনে চলবে রেল ও যানবাহন

লোকালয় ডেস্কঃ স্বপ্নের পদ্মাসেতুতে একই দিনে রেল ও যানবাহন চলাচল করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক।

রোববার (০৬ মে) রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী।

২৭ এপ্রিল চীনা এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের মূলকাজ শুরুর জন্য চুক্তি সই হয়। এ উপলক্ষে রেল ভবনে রোববার এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, একইদিনে পদ্মাসেতুতে রেল ও যানবাহন চলবে। আমরা সেইভাবেই পরিকল্পনা নিয়েছি। প্রকল্পের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি যেদিন সময় দেবেন ওইদিনই ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হবে। এর পরেই মূল কাজ শুরু হবে।

এখন পদ্মাসেতুর মতোই সেতুর রেল সংযোগ প্রকল্প বাস্তব, স্বপ্ন নয়- যোক করেন মন্ত্রী।

তিনি আরও বলেন, প্রথমে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেল চলবে। ইতোমধ্যেই ৮০ ভাগ ভূমি উন্নয়ন হয়ে গেছে।

এছাড়া ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন চালুর বিষয়েও সিদ্ধান্ত হয়েছে বলে জানান রেলমন্ত্রী।

‘পদ্মাসেতু রেলসংযোগ’প্রকল্পের কাজ শুধু ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন কাজে সীমাবদ্ধ ছিলো। মূলত চীনা সহায়তা না পাওয়াই মূল প্রকল্পের কাজ থেমে ছিলো। চীনের সঙ্গে চুক্তি সই হওয়ায় সব ধোঁয়াশা কেটে গেছে।

২৭ এপ্রিল ২ দশমিক ৬ বিলিয়ন বা ২৬৬ কোটি ডলারের ঋণ চুক্তিসই হয়েছে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১ হাজার ৩৬ কোটি টাকা। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব (এশিয়া উইং) জাহিদুল হক এবং চীনা এক্সিম ব্যাংকের পক্ষে সংস্থাটির ভাইস প্রেসিডেন্ট চাং পিং সই করেন।

পদ্মাসেতু হয়ে দেশের দক্ষিণ-পশ্চিম অংশে নতুন রেলওয়ে সংযোগ স্থাপনের লক্ষ্যে ২০১৬ সালের ৩ মে একনেক সভায় ৩৪ হাজার ৯৮৮ কোটি ৮৬ লাখ টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়। ফলে প্রকল্পের ব্যয় আরো ৪ হাজার ২৬৯ কোটি ২৭ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

জানুয়ারি ২০১৬ থেকে জুন ২০২২ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের কথা ছিল। কিন্তু এখন সময় আরো দুই বছর বেড়ে ২০২৪ সালের জুন পর্যন্ত গড়াবে।

প্রস্তাবিত ব্যয়বৃদ্ধির এই প্রকল্পটিতে সরকারি অর্থায়ন ১৮ হাজার ২২১ কোটি ৪৪ লাখ টাকা। এছাড়া চীন সরকার জি-টু-জি পদ্ধতিতে অর্থায়ন করবে। তবে প্রকল্পে সরকারি অর্থায়ন বেড়েছে, কমেছে চীনা ঋণ সহায়তা।

ঢাকা থেকে পদ্মাসেতু হয়ে ১৬৯ কিলোমিটার নতুন রেলপথটি যশোরে গিয়ে শেষ হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেল সচিব মোফাজ্জেল হোসেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব জাহিদুল হক, রেলসংযোগ প্রকল্পের পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com