লোকালয় ২৪

পদত্যাগ করলেন নিখোঁজ হওয়া সেই ইন্টারপোল প্রধান

পদত্যাগ করলেন নিখোঁজ হওয়া সেই ইন্টারপোল প্রধান

আন্তর্জাতিক ডেস্কঃ   আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রধান চীনা নাগরিক মেং হংওয়েইয়ে পদত্যাগের আবেদন করেছেন। তার পদত্যাগপত্র গৃহিত হয়েছে বলে ইন্টারপোলের সদর দফতর থেকে জানানো হয়েছে।

৭ অক্টোবর, রবিবার ইন্টারপোলের সদর দফতর থেকে এক বিবৃতিতে মেং হংওয়েইয়ের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। সেই সঙ্গে ইন্টারপোলের অন্যতম শীর্ষ কর্মকর্তা কিম জং ইয়ংকে এই সংস্থার ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে মেং হংওয়েই নিখোঁজ হওয়ার সংবাদ প্রচারের পর জানা যায় জিজ্ঞাসাবাদের জন্য চীন কর্তৃপক্ষ তাকে আটক করেছে। বেইজিং জানায়, আইন ভঙ্গের কারণে দুর্নীতিবিরোধী সংস্থা তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

৬ অক্টোবর, শনিবার দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, একটি তদন্তের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে।

গত শুক্রবার মেং হংওয়েইয়ের নিখোঁজ হওয়ার খবর প্রকাশ হয়। মেং হংওয়েই’র পরিবারের বরাত দিয়ে পুলিশ সূত্র তখন জানিয়েছিল, এক সপ্তাহ আগে ফ্রান্সের লিয়ন শহরে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর থেকে চীনের উদ্দেশে রওনা হওয়ার পর থেকে তার সঙ্গে পরিবারের কোনো যোগাযোগ নেই।

মেংয়ের স্ত্রী ফ্রান্স পুলিশকে বিষয়টি জানালে নিখোঁজের বিষয়টি সামনে আসে। মেংয়ের স্ত্রী জানান, ২৯ সেপ্টেম্বর মেং বের হওয়ার পর থেকে তার সঙ্গে আর কোনো যোগাযোগ নেই।

এর আগে একটি সূত্রের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছিল, মেংকে জিজ্ঞাসাবাদের জন্য চীনে ‘নেওয়া’ হয়েছে।