লোকালয় ২৪

নেপালের ভূখন্ডে ছুটছে বাংলাদেশের বাস, কাঠমান্ডু পৌছাবে আজ সন্ধ্যায়

নেপালের ভূখন্ডে ছুটছে বাংলাদেশের বাস, কাঠমান্ডু পৌছাবে আজ সন্ধ্যায়

লোকালয় ডেস্কঃ সীমান্ত অতিক্রম করে নেপালের ভূখন্ডে বাংলাদেশের বাস। ঢাকা থেকে নেপালের রাজধানীগামী পরীক্ষামূলক বাসটি বাংলাদেশ ও ভারতের সীমান্ত অতিক্রম করে এখন কাঠমান্ডুর পথে রয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে সেটি কাঠমান্ডুতে গিয়ে পৌঁছাবে। খবর বিবিসি’র।

বাংলাদেশের বিভিন্ন সরকারি দফতরের একদল কর্মকর্তাসহ ৪৫ জন যাত্রী নিয়ে পথ চলা এই বাসের উদ্দেশ্য হচ্ছে ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিসের সম্ভাব্যতা পরীক্ষা করে দেখা। কর্মকর্তারা বলছেন, যাত্রী পরিবহন, যাত্রীবাহী বাস ও মালামালের জন্য কার্গো পরিবহন সুবিধা – তিনটি বিষয়কেই বিবেচনার মধ্যে রাখা হয়েছে।

চলন্ত বাসে বসেই এক সাক্ষাৎকারে সড়ক পরিবহন সংস্থার চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুইয়া জানান, ঢাকা থেকে পঞ্চগড়ের বাংলাবান্ধা সীমান্তের দুরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। বাংলাবান্ধা থেকে নেপালের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব মাত্র ৫৪ কিলোমিটার। সবশেষে কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। সব মিলিয়ে ঢাকা থেকে কাঠমান্ডু যেতে ১১০৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে বলে জানালেন তিনি।

ফরিদ আহমেদ বললেন, ঢাকা থেকে কাঠমান্ডু পৌঁছাতে মোট ৩৬ ঘণ্টা সময় লাগতে পারে। এই পথটুকুর জন্য অন্তত তিনবার যাত্রা বিরতি করতে হবে। এই দীর্ঘপথে যাত্রাবিরতির ব্যবস্থা সম্পর্কে কাজ করা হবে বলে জানালেন তিনি।

এছাড়াও, শিলিগুড়ি এবং কাঁকরভিটার সীমান্তে ইমিগ্রেশন এবং বিশ্রামের সুবিধে আরও বাড়ানোর পাশাপাশি এই তিন দেশের ইমিগ্রেশনের মধ্যেও সমন্বয় জোরদার করতে হবে বলে তিনি মনে করছেন।

কবে নাগাদ এই বাস সার্ভিস চালু হবে তা না জানা গেলেও ভারত, বাংলাদেশ ও নেপাল এই তিন দেশের মধ্যে প্রটোকল স্বাক্ষরের পর এ সার্ভিস চালু হতে খুব বেশি সময় লাগবে না।