লোকালয় ২৪

নির্বাচক থেকে বরখাস্ত হাথুরু, ছাড়তে পারেন কোচের পদ

নির্বাচক থেকে বরখাস্ত হাথুরু, ছাড়তে পারেন কোচের পদ

লোকালয় ডেস্কঃ বাংলাদেশের কোচের দায়িত্বে থাকলেও এক কথায় বলতে গেলে অনেক দায়িত্বই নিজের দিকে নিয়ে নিয়েছিলেন। দল নির্বাচন থেকে শুরু করে বোর্ডের অনেক কিছুতেই ছিলো বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিচরন। বাংলাদেশের দায়িত্ব ছেড়ে নিজ দেশ লঙ্কা বোর্ডেও একই রকমভাবে নিজের ক্ষমতার প্রদর্শন শুরু করেন।

নিয়মে না থাকলেও হাথুরুর দাবী মেনেই শ্রীলঙ্কার ক্রীড়া আইনে পরিবর্তন এনে নির্বাচক কমিটিতে কোচের অন্তর্ভূক্তির নিয়ম করা হয়। জায়গা দেওয়া হয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) একাধিক কমিটিতেও। কিন্তু এত কিছুর পরও ধারাবাহিকভাবেই পারফরম্যান্স খারাপ হতে থাকে লঙ্কান দলের। আর এ কারণেই লঙ্কান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দোর নির্দেশে নির্বাচক প্যানেলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় হাথুরুসিংহেকে।

এখন থেকে দল নির্বাচনে আর কোনো হাত থাকবে না কোচের। এই গুরুদায়িত্ব পালন করবে নির্বাচক কমিটির প্রধান অশন্থা ডি মেল, অধিনায়ক, ম্যানেজার ও নির্বাচক প্যানেল। লঙ্কান গণমাধ্যম অবশ্য জানাচ্ছে, নির্বাচক কমিটি থেকে সরিয়ে দেওয়ায় বেশ চটেছেন কোচ। এর জেরে কোচের পদ থেকেও পদত্যাগ করতে পারেন হাতুরুসিংহে!

২০১৭ সালটি শ্রীলঙ্কা ক্রিকেট ভুলেই যেতে চাইবে। এ বছর খেলা ২৯টি ওয়ানডের মধ্যে ২৩টিতেই হেরেছে দলটি। সেই অবস্থা থেকে টেনে তুলতেই হাথুরুসিংহের হাতে তুলে দেওয়া হয় লঙ্কা দলের দায়িত্ব। কিন্তু তার হাতেও আসেনি মনে রাখার মতো কোনো সাফল্য।

মূলত, চলমান অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টে লজ্জাজনক হারের পরই টনক নড়েছে এসএলসির। নতুন করে সাজানো হচ্ছে বোর্ডের অনেক কমিটি। বোর্ডের একটি সূত্র সংবাদ মাধ্যমকে বলে, ‘নতুন ব্যবস্থা নেওয়ার পর তার একটি তালিকা এরই মধ্যে অস্ট্রেলিয়ায় অবস্থান করা টিম ম্যানেজমেন্টের কাছে পাঠানো হয়েছে। দ্বিতীয় টেস্টের চূড়ান্ত একাদশ ঠিক করবে ওই নতুন সেটআপ এবং ক্যানবেরায় অনুষ্ঠিতব্য ওই টেস্টের একাদশ নির্বাচনে কোচের কোনো হাত থাকবে না।’

বিষয়টি ভালোভাবে নেননি তিনি। তাই যেকোনো সময়ই পদত্যাগ পত্র জমা দিতে পারেন দ্বিতীয় দফায় শ্রীলঙ্কার দায়িত্ব পাওয়া কোচ হাথুরুসিংহে!