নিজের বাড়ি নেই, বিদায়ী মুখ্যমন্ত্রী উঠলেন অতিথিশালায়

নিজের বাড়ি নেই, বিদায়ী মুখ্যমন্ত্রী উঠলেন অতিথিশালায়

নিজের বাড়ি নেই, বিদায়ী মুখ্যমন্ত্রী উঠলেন অতিথিশালায়
নিজের বাড়ি নেই, বিদায়ী মুখ্যমন্ত্রী উঠলেন অতিথিশালায়

বার্তা ডেস্কঃ ভারতের ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী মানিক সরকার সরকারি বাসভবন ছেড়েছেন। গত ২০ বছর ধরে ক্ষমতায় থাকলেও নিজের বাড়ি করতে পারেননি। ক্ষমতা ছাড়ার পর তাই স্ত্রীকে নিয়ে তার দল সিপিএমের দফতরে উঠেছেন। ওই ভবনের একটি কক্ষই এখন তাদের বাড়ি!

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মানিক সরকার ও তার স্ত্রী পাঞ্চালি ভট্টাচার্য ৮ মার্চ নিজ রাজনৈতিক দল সিপিএমের অতিথিশালায় উঠেছেন। তবে যদি নতুন সরকার তাকে সরকারি বাসভবন দেয়, তাহলে পরবর্তীতে সেখানে উঠবেন মানিক সরকার।

যেখানে রাজনীতিবিদরা বিলাসী জীবনযাপনে অভ্যস্ত, সেখানে ‘ভারতের দরিদ্রতম মুখ্যমন্ত্রী’ বলে পরিচিত মানিক সরকারের এমন সাদাসিধে জীবনযাপন ব্যতিক্রমী ঘটনা।

অবশ্য আগরতলায় মানিক সরকারের ৯০০ বর্গফুটের পৈত্রিক বাড়ি রয়েছে। এটাই তার একমাত্র সম্পত্তি ও বাড়ি। এখান থেকেই তার রাজনীতির যাত্রা শুরু হয়েছিল। এখন সেখানে তার আত্মীয়-স্বজনরা থাকেন।

মানিক সরকারের এক ভাগ্নি বলেন, ‘আমি ছোটবেলা থেকেই তাকে খুব সাদাসিধে ও সৎ মানুষ হিসেবে জানি। তিনি তার সব কাজ নিজেই করতেন, এমনকি হেঁটে হেঁটে দলের দফতরে যেতেন।’

স্থানীয় সাংবাদিকরা জানিয়েছেন, ক্ষমতা হস্তান্তরের পর কোথায় বাস করবেন তার সিদ্ধান্ত নিজের রাজনৈতিক দলের ওপরেই ছেড়ে দিয়েছেন মানিক।

বুধবার পর্যন্ত মানিক মার্ক্স-এঙ্গেলস সরণীতে মুখ্যমন্ত্রীর সরকারি ডুপ্লেক্স বাসভবনে ছিলেন। বৃহস্পতিবার সেখান থেকে মাত্র আধা কিলোমিটার দূরে সিপিএমের অতিথিশালায় অনাড়ম্বরভাবে চলে যান নিঃসন্তান এই দম্পতি। তবে আগেই তার কিছু বইপত্র ও সিডি সেখানে পাঠিয়ে দেওয়া হয়েছিল।

অতিথিশালার পাচককে মানিক সরকার বলে দিয়েছেন, পার্টি অফিসে যা রান্না হয় সেটাই খাবেন তিনি।

মানিক সরকারের স্ত্রী প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জানিয়েছেন, তিনি মার্ক্সবাদী কিছু বই দলের দফতরের পাঠাগারে এবং কিছু বই আগরতলার বীরচন্দ্র কেন্দ্রীয় পাঠাগারে দান করতে চান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com