নিউজিল্যান্ডের মাটিতে ধরাশায়ী বাংলাদেশ

নিউজিল্যান্ডের মাটিতে ধরাশায়ী বাংলাদেশ

নিউজিল্যান্ডের মাটিতে ধরাশায়ী বাংলাদেশ
নিউজিল্যান্ডের মাটিতে ধরাশায়ী বাংলাদেশ

স্পোর্টস্ আপডেট ডেস্ক : সংগ্রহটা খুব একটা বড় নয়, মাঝারি মানেরই বলা যায়। এমন পুঁজি নিয়ে লড়াইটা অসম্ভবই। তা ছাড়া কন্ডিশনটাও প্রতিকূলে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজ শুরু করেছে বাংলাদেশ।

সাকিব আল হাসান ছিল না। নিউজিল্যান্ডের পেসাররা উইকেটে যে আগুন ঝরালেন, সেখানে একটা উইকেটও পেলেন না বাংলাদেশের পেসাররা। এতেই বোঝা যায়, বাংলাদেশের পেস বোলারদের মান দেশের বাইরের মাঠে কেমন!

বুধবার নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ানডে ৮ উইকেটে জিতে নিয়েছে স্বাগতিকরা। বাংলাদেশের দেওয়া ২৩৩ রানের টার্গেটে ৩৩ বল হাতে রেখেই পৌঁছে যায় কিউইরা। অপরাজিত সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার মার্টিন গাপটিল। তিনি খেলেন ১১৭ রানের চমৎকার একটি ইনিংস। হেনরি নিকোলস ও রস টেলর তাঁকে ভালোই সাপোর্ট দেন। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ১৬ ফেব্রুয়ারি।

রান তাড়ায় নেমে সাবধানী শুরু করে নিউজিল্যান্ড। সময়ের সঙ্গে সঙ্গে দারুণ জুটি গড়ে তোলেন জুটি ছাড়িয়ে যায় শতরান। ৭২ বলে ৫ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করেন নিকোলাস। শেষ পর্যন্ত এই তারকাকে ৫৩ রানে থামিয়ে ১০৩ রানের বিশাল ওপেনিং জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। নিকোলাসের বিদায়ের পর ৫৭ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন মার্টিন গাপটিল। অধিনায়ক কেন উইলিয়ামসন (১১) জ্বলে ওঠার আগেই তাকে থামিয়ে দেন মাহমুদউল্লাহ রিয়াদ।

সর্বশেষ ৬ ম্যাচে একটিও হাফ সেঞ্চুরি না পাওয়া মার্টিন গাপটিল আজ দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেন। ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নিতে এই হার্ডহিটিং ওপেনার খেলেছেন ১০৩ বল; হাঁকিয়েছেন ৬টি চার এবং ৩টি ছক্কা। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৮ চার ৪ ছক্কায় ১১৭* রানে। তার সঙ্গী অভিজ্ঞ রস টেইলর খেলেন ৪৯ বলে ৬ বাউন্ডারিতে ৪৫* রানের অপরাজিত ইনিংস। ৯৬ রানের অবিচ্ছিন্ন এই জুটিতেই ৩৩ বল এবং ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিকদের বোলিং তোপে পড়ে বাংলাদেশ। দলের ঝুলিতে অর্ধশতক যোগ না হতেই চারজন নির্ভরযোগ্য ব্যাটসম্যানের উইকেট হারিয়ে বিপাকে পড়ে লাল-সবুজের দল। দল যখন চরম বিপর্যয়ে, তখন একাই প্রতিরোধ গড়েছেন মোহাম্মদ মিঠুন। তিনি খেলেছেন ৯০ বলে ৬২ রানের একটি চমৎকার ইনিংস।

অবশ্য শুরুটা যেভাবে হয়েছিল, দেড়শ রান করাও অসম্ভব ছিল। দলীয় পাঁচ রানে ওপেনার তামিম ইকবালের (৫) উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। এর পর লিটন দাস (১) ও মুশফিকুর রহিম (৫) দ্রুত সাজঘরে ফেরেন। কিছুটা দৃঢ়তা দেখিয়েছেন সৌম্য সরকার। তিনি ২২ বলে ৩০ রান করে আউট হয়ে যান।

অনেক দিন পর দলে ফিরে বেশিক্ষণ থাকতে পারেননি সাব্বির রহমানও। ২০ বলে ১৩ রান করেন তিনি। তবে আশা দেখিয়েছিলেন তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আট নম্বরে নেমে ২৭ বলে ২৬ রান করে তিনিও ফিরে যান।

তবে অষ্টম উইকেটে মোহাম্মদ সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে দেন মিঠুন। এই জুটিতে ৮৪ রান করেন তাঁরা। সাইফউদ্দিন করেন ৫৮ বলে ৪১ রান। ফার্গুসনের বলে মিঠুন থামেন ৯০ বলে ৬২ রানে। মুস্তাফিজের (০) বিদায়ের সঙ্গে সঙ্গে ৪৮.৫ ওভারে ২৩২ রানে অল-আউট হয় বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com