নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী রিমান্ডে

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী রিমান্ডে

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী রিমান্ডে
নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী রিমান্ডে

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্টকে আদালতে হাজির করার পর তাকে রিমান্ডে দিয়েছেন বিচারক।

শনিবার ক্রাইস্টচার্চের ডিস্ট্রিক্ট কোর্টে হাজির করা হয় ২৮ বছরের টারান্টকে। তাকে হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা হয়। এ সময় তার গায়ে ছিল বন্দিদের সাদা পোশাক। আদালতে কোনো কথা বলেননি তিনি। তার পক্ষে কোনো জামিন আবেদনও হয়নি।

বিবিসি জানিয়েছে, শুধু খুনের অভিযোগ এনে তাকে হাজির করার পর আগামী ৫ এপ্রিল আদালতে পরবর্তী হাজিরার দিন পর্যন্ত তাকে আটক রাখার আদেশ দিয়েছেন আদালত। তবে তার বিরুদ্ধে আরও অভিযোগ আনা হতে পারে।

শুনানিকালে অস্ট্রেলিয়ার নাগরিক টারান্ট আদালতে কোনো কোনও কথাই বলেননি। প্রত্যক্ষদর্শীরা জানান, তাকে দেখে মনে হচ্ছিল, তার মধ্যে অনুশোচনার লেশমাত্র নেই।

নিউ জিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, শুনানির সময় সংবাদমাধ্যমের কর্মীরা যখন তার ছবি তুলছিলেন, তখন নির্বিকারভাবে তাদের দিকে তাকিয়ে হাসছিলেন টারান্ট।

পুলিশ জানিয়েছে, যে আইনজীবী তার হয়ে মামলাটি লড়ছেন, তিনি জামিন বা অভিযুক্তের নাম ধামাচাপা দেয়ার কোনো চেষ্টা করেননি।

শুনানিকালে বিচারক পল কেলার হামলাকারী টারান্টের ছবি তোলা ও ফুটেজ নেওয়ার অনুমতি দিলেও তিনি বিচার–সম্পর্কিত অধিকার বজায় রাখতে তার ছবি প্রকাশের সময় মুখ ঝাপসা করে দেওয়ার নির্দেশ দেন। আদালত কক্ষে সাধারণ লোকজনকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

নিউ জিল্যান্ডের তিনটি গণমাধ্যম শুধু আদালত কক্ষের ভেতরে ছবি তোলা ও ফুটেজ নেওয়ার অনুমতি পায়। সাংবাদিকদের নিরাপত্তারক্ষীরা ঘিরে রেখে ভেতরে নিয়ে যায়। আদালত প্রাঙ্গণ ঘিরে অবস্থান নেয় সশস্ত্র পুলিশ।

প্রসঙ্গত, শুক্রবার ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুমার নামাজের সময় স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালান টারান্ট। অল্পের জন্য ওই হামলা থেকে বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। কাছাকাছি লিনউড মসজিদে দ্বিতীয় দফায় হামলা চালানো হয়।

দুই মসজিদে হামলায় নিহত হয় ৪৯ জন। এর মধ্যে আল নুর মসজিদে ৪১ জন ও লিনউড মসজিদে সাতজন নিহত হন। একজন হাসপাতালে মারা যান। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি ৪০ জন। নিহতদের মধ্যে তিন বাংলাদেশিও রয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com