লোকালয় ২৪

“নাম বদ‌লে চল‌ছে ইয়াবা কারবার”

lokaloy24.com

ডেক্স রিপোর্ট : স্পট নেই, প্রকাশ্যে বিক্রিও নেই। তবে দাম বেড়েছে। বিক্রি হচ্ছে মুঠোফোনে।সারাদেশে ইয়াবা বিক্রির এমন তথ্য জানা গেছে।

কয়েকটি মাদক স্পটের পুরনো বিক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, এখন আর আগের মতো বিক্রি নেই। বিক্রেতাদের অনেকেই পেশা বদলে ফেলেছে। অনেকেই পান দোকানসহ ছোটখাটো ব্যবসায় নেমেছেন। তবে একটি গ্রুপ এখনো সক্রিয় রয়েছে। তারা জানান, এর আগে একটি ইয়াবা বড়ি আড়াইশ থেকে ৩শ’ টাকায় বিক্রি হতো। এখন ৫শ’ থেকে ১৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হয় একপিস ইয়াবা বড়ি। পাশাপাশি গাঁজার দামও বেড়েছে। আগে ১০ টাকায় যে পরিমাণ গাঁজা পাওয়া যেত তা এখন ১শ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মুঠোফোনে অন্য নামে বিক্রি হচ্ছে ইয়াবা। সম্প্রতি একটি ইয়াবা চক্র ধরা পড়ার পর এমন তথ্য বেরিয়ে এসেছে। অভিযানে অংশ নেয়া এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, মাদক বিক্রেতারা এখন ইয়াবার নাম দিয়েছে ইট, আর গাঁজার নাম মাটি। এক গাড়ি মাটি লাগবে অথবা এক গাড়ি ইট। এমন শব্দ প্রয়োগ করে মুঠোফোনে বিক্রি করা হচ্ছে বলে সংশ্লিষ্টদের কাছ থেকে জানতে পেরেছে পুলিশ।
এদিকে দীর্ঘদিন ধরে যারা ইয়াবায় আসক্ত তারা ইয়াবা না পেয়ে মদের বারের দিকে ঝুঁকছেন। প্রতিদিন বিকেল থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত দেশের বিভিন্ন বারে উঠতি বয়সী তরুণ ও যুবকদের ভিড় জমেছে।

সচেতনরা জানান, ইয়াবা ছেড়ে মদের দিকে ঝোঁকা কখনোই ভাল হতে পারে না। তরুণ-যুবকদের অভিভাবকদের এক্ষেত্রে সচেতন হতে হবে। ধর্মীয় নির্দেশনা মেনে চললেই সমাজে শান্তি ফিরে আসতে পারে। তারা আরো বলেন, শুধু আইন-শৃঙ্খলা বাহিনী নয় সমাজের সকলকেই এই মরণ নেশার বিরুদ্ধে সোচ্চার হতে হবে। তাহলেই তরুণ সমাজকে রক্ষা করা যাবে বলে মনে করছেন সচেতন সমাজ।