লোকালয় ২৪

নাপিতের বেতন কোটি টাকা!

নাপিতের বেতন কোটি টাকা!

আন্তর্জাতিক ডেস্ক : বেতন-ভাতা কে না চায় আরো একটু বেশি। সাধারণত চাকরি ক্ষেত্রে আস্তে আস্তে বেতন বাড়তে থাকে। তবে চাকরি পাওয়ার পর বেতন কমেছে কারো এমন কথা শোনা না গেলেও এবার ঘটেছে তা-ই।

ইতালিতে এ বাতাস বইছে।। বেতন-ভাতা কমানোর ডাক চারদিকে। তবে সবার বেতন কমলেও বাদ যাবে কেন নাপিতরা এমন দাবির প্রেক্ষিতে কাচি চালিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বছরে এখন তাদের বেতন (৯৯,০০০ ইউরো)। বাংলাদেশী মুদ্রায় প্রায় কোটি টাকা।

তবে কমানোর প্রস্তাবটা একটু অন্যভাবে। হঠাত্‍ করেই জানা যায়, পার্লামেন্ট সদস্যদের সাজিয়ে গুজিয়ে রাখতে নাপিতের পেছনে খরচ হয় ১ লাখ ৩৬ হাজার ডলার পর্যন্ত। এ কারণে অনেকের চোখ কপালে ওঠে। এমনটা বরদাস্ত করতে পারছিলেন না তারা। পার্লামেন্ট সদস্যদের নিয়ে বৈঠকে বসে। বৈঠকে ৩৭ হাজার ইউরো কমিয়ে দেয়া হয়।

শুধু নাপিতদের নয়, এমপিদের চিফ অব স্টাফদের বেতনও ৪ লাখ ৮০ হাজার ইউরো থেকে কমে হয়েছে ৩ লাখ ৬০ হাজার, সহযোগীদের ৩ লাখ ৫৮ হাজার ইউরো থেকে কমে হয়েছে ২ লাখ ৪০ হাজার, টেকনিশিয়ানদের ১ লাখ ৫২ হাজার থেকে ১ লাখ ৬ হাজার হয়েছে।

তবে এতেও অনেক ইতালিয়ান সন্তুষ্ট নন। ওয়েবসাইটে তাদের কেউ কেউ মন্তব্য করেছেন, নতুন হিসাব দেখে মাথা ঘুরে যায়। পার্লামেন্টের নাপিতরা মাসে মাত্র ৭ হাজার ৬০০ ইউরো পাবেন!

অন্য একজন ট্যুইট করেছেন, এমপিদের চুল কাটতে এত টাকা লাগে! উনাদের ৮০ ভাগের মাথায় তো চুলই নেই!