নবীগঞ্জে সড়কের পাশে পৌরসভার বর্জ্য স্বাস্থ্য হুমকীতে নবীগঞ্জের নাগরিক সমাজ

নবীগঞ্জে সড়কের পাশে পৌরসভার বর্জ্য স্বাস্থ্য হুমকীতে নবীগঞ্জের নাগরিক সমাজ

নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধিঃ নবীগঞ্জ পৌরসভার হবিগঞ্জ রোডের নবীগঞ্জ শহরের হাসপাতাল রোডসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ সড়কের পাশে অপরিকল্পিত ভাবে পৌরসভা কর্তৃপক্ষ থেকে ফেলা হচ্ছে ময়লা-আর্বজনা। ময়লা-আবর্জনার বিশাল স্তুপ দূর থেকে দেখলে পাহাড় মনে হবে। প্রতিনিয়ত সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। দূষিত হচ্ছে আশেপাশের পরিবেশ। স্কুল, কলেজের ছাত্র-ছাত্রী ও পথচারীরা নাক বন্ধ করে চলাচল করছে। বিশেষ করে অসুস্থ রোগীদের চরম সমস্যায় পড়তে হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা যায়, ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত নবীগঞ্জ পৌরসভা প্রথম শ্রেণীর খেতাব অর্জন করলেও ময়লা আর্বজনার নির্ধিষ্ট কোন স্থান না থাকায় যত্রতত্র স্থানে, রাস্তার পাশে ফেলা হয়। ফলে এ সব এলাকার বসবাসরত লোকজনসহ পথচারীরা স্বাস্থ্য ঝুকিঁতে রয়েছেন।
বর্তমানে নবীগঞ্জ পৌরসভার বর্জ্য শহরতলীর চরগাঁও রাস্তা হতে হবিগঞ্জ সড়কে সংযোগ বাইপাস সড়কে ফেলা হচ্ছে। পাশে রয়েছে বাসা বাড়ি, সরকারী হাসপাতাল এর কোর্টারসহ বাশঁ বাজার। বর্জ্য ফেলার ওই স্থান থেকে প্রায় ১০০ মিটার দূরেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মসজিদ অবস্থিত। প্রতিদিন ওই সড়ক দিয়ে অসুস্থ রোগীসহ অগণিত লোকজনের চলাচল রয়েছে। ফলে এলাকাবাসী এবং পথচারীদের দুর্গন্ধের কারণে সড়কটি দিয়ে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হয়। নাকে রুমাল দিয়ে ওই স্থান অতিক্রম করতে হয়। কোন অসুস্থ রোগী এই এলাকা পার হতে গেলে অনেক সময় বমি করে ফেলে। রাস্তার পাশে খোলা স্থানে ময়লা-আবর্জনা ফেলার ফলে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে বলে বিশেজ্ঞরা মনে করেন।
এছাড়া শহরের অন্যান্য সড়কের পাশে ফেলা হচ্ছে ময়লা-আর্বজনা। এসব জনসমাগম এলাকা থেকে দূরে কোন নির্জন স্থানে এই বর্জ্য ময়লা-আর্বজনা ফেলার ব্যবস্থা করা খুবই জরুরি। তা না হলে এর আশেপাশে বসবাসরত মানুষরা বিশেষ করে শিশুরা অচিরেই কঠিন ব্যধিতে আক্রান্ত হয়ে পড়বে। এ বিষয় উত্তরনে অচিরেই পৌরসভা কর্তৃপক্ষ পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করেন এলাকার সচেতন মহল।
এ বিষয়ে নবীগঞ্জ পৌরসভার মেয়র ছাবির আহমদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন- নিদিষ্ট স্থান না থাকায় এখানে বর্জ্য ফেলতে হয়ে। অচিরেই পৌরসভা কর্তৃক জায়গা নির্ধারণ করে ময়লা আর্বজনা সড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com