লোকালয় ২৪

নদী থেকে অবৈধ স্থাপনা সরাতে যন্ত্রপাতির তথ্য চেয়েছে সংসদীয় কমিটি

দেশের বিভিন্ন স্থানে নদীর জায়গায় অবৈধ দখলদারদের গড়ে তোলা স্থাপনা সরাতে বিভিন্ন ধরণের যন্ত্রপাতি প্রয়োজন। আর এই যন্ত্রপাতি সংগ্রহের জন্য অর্থ বরাদ্দ প্রয়োজন বলে জানিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে আলোচনা শেষে জেলা প্রশাকদের কাছ থেকে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য সংগ্রহ করার নির্দেশনা দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠক থেকে এই নির্দেশনা দেওয়া হয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, জাতীয় নদী রক্ষা কমিশন জেলা প্রশাসকদের মাধ্যমে দেশের নদ-নদী জায়গার অবৈধ দখলদারদের তালিকা করেছে। সারাদেশে ৬৫ হাজার ১২৭ জন অবৈধ দখলদার রয়েছে। তাদের উচ্ছেদে অভিযানও চলছে। এ পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮৭৪ জন অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। কিন্তু যন্ত্রপাতির অভাবে উদ্ধার কার্যক্রমে কাঙ্খিত অগ্রগতি হচ্ছে না। অনেক দখলদার নদীর তীরের বড় অংশের জমি দখল করে আছে। সেটা অপসারণ করতে যে ধরনের যন্ত্রপাতির প্রয়োজন, সেগুলো সব জায়গায় নেই।

কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা শেষে প্রয়োজনীয় সরঞ্জাম ও তা ক্রয়ের জন্য বাজেট বরাদ্দের পরিমাণ সম্পর্কে তথ্য জানানোর জন্য বলা হয়েছে বলে জানান কমিটির সদস্য আছলাম হোসেন সওদাগর। তিনি সাংবাদিকদের বলেন, অবৈধ দখলদারদের কাছ থেকে নদী উদ্ধারে যে ধরনের যন্ত্রপাতি লাগবে সেটার তথ্য সংগ্রহের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছি। এ বিষয়ে মাঠ পর্যায়ের তথ্য নিতেও বলা হয়েছে। ওই সকল তথ্য পর্যালোচনা করে এ বিষয়ে আগামী বৈঠকে সুপারিশ চূড়ান্ত করা হবে।