লোকালয় ২৪

নগ্ন থাকতে হয় যে গ্রামে!

নগ্ন থাকতে হয় যে গ্রামে!

লোকালয় ডেস্কঃ আদিবাসী নন, দারিদ্র্যও কারণ নয়, তবু গ্রামবাসীরা নগ্ন! স্বেচ্ছায় বিবস্ত্র হয়ে থাকতেই ভালবাসেন তাঁরা। গ্রামের নাম স্পিয়েলপ্লাত্‍জ। ব্রিটিশ এই গ্রামে বসবাসের শর্তই হল নগ্নতা। নইলে এখানে থাকার অনুমতি পাওয়া যাবে না।

বাসিন্দাদের পোশাক বা গ্রামের চতুর্দিক, সর্বত্র স্বচ্ছলতার স্পর্শ স্পষ্ট। এমন নয় গ্রামবাসীদের কাছে শৌখিন পোশাক নেই। আছে, তা তারা পরেও যান বাইরে কোথাও গেলে। কিন্তু গ্রামে তাঁরা সবসময় নগ্ন।

ইংল্যান্ডের হার্টফোর্ডশায়ারের এই গ্রামে বসতি শুরু হয় ১৯২৯ সালে। সে বছর লন্ডন ছেড়ে এই গ্রামে বসত শুরু করেন জনৈক চার্লস ম্যাকস্কি ও তাঁর স্ত্রী ডরোথি। ৫০০ পাউন্ডের বিনিময়ে কিনে নিয়েছিলেন ১২ একর জায়গা। নাম দিয়েছিলেন স্পিয়েলপ্লাত্‍জ। অর্থ হল, খোলা মাঠ। ধীরে ধীরে তাঁদের পরিচিতরাও এখানে থাকতে শুরু করেন। এখন এখানে মোট ৫৫ টি বাড়ি। তার মধ্যে ৩৪ টি বাংলোয় নিয়মিত বাসিন্দারা থাকেন। বাকিগুলো ভাড়া দেওয়া হয়। গ্রীষ্মে পর্যটকরা আসেন।

ব্রিটেনের প্রাচীনতম ন্যুডিস্ট বা নেচারিস্ট গ্রাম এটা। ন্যুডিস্ট না হলে এই গ্রামে জমি কেনা যাবে না। এছাড়া বাকি গ্রামের থেকে এর কোনও পার্থক্য নেই। খবরের কাগজওয়ালা, দুধওয়ালা সবাই আসেন জামাকাপড় পরেই তাঁরা অভ্যস্ত।  নগ্ন গ্রামাবাসীদের দেখে প্রস্তরীভূত হয়ে যান না। প্রকৃতির কোলে ভালই আছেন গ্রামবাসীরা।সম্পূর্ণ প্রাকৃতিক আবরণে নিজেদের আবৃত করে।