লোকালয় ২৪

ধেয়ে আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

ধেয়ে আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

ঢাকা- বাংলা মাসের ‘মাঘ’ এবং ইংরেজির ‘জানুয়ারি’ সবচেয়ে শীতল মাস। কিন্তু মধ্য জানুয়ারি পার হলেও হাঁড়কাপানো শীতের দেখা নেই। মাঘ মাসের প্রথম সপ্তাহেও বাংলার চির চেনা প্রবাদ-‘মাঘের শীতে বাঘ কাঁপে’ এই প্রবাদমত মাঘ মাসেও নেই শীতের তীব্রতা।

তবে আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে, চলতি মাসের শেষে দেশে আরও একটি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে। আর সেই শৈত্য প্রবাহে আবার জেঁকে বসবে শীত। এই শৈত্য প্রবাহ ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তারা।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘চলতি মাসের ৩০-৩১ তারিখের দিকে দেশের ওপর দিয়ে আরেকটি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। তখন দেশের কোনো কোনো এলাকায় তীব্র শীত অনুভূত হতে পারে। এই শৈত্য প্রবাহটি আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।’

তিনি জানান, এটিই হতে পারে মৌসুমের শেষ শৈত্য প্রবাহ। এরপর দেশে আর কোনো শৈত্য প্রবাহের সম্ভাবনা নেই। এরপরই এই বছরের মতো শীত বিদায় নেয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, বিষুবীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ পূর্ববঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।