লোকালয় ২৪

ধর্ষিতার বেশে বিদিতার প্রতিবাদ

ধর্ষিতার বেশে বিদিতার প্রতিবাদ

মুখের বিভিন্ন অংশে রক্তের ছোপ ছোপ দাগ। বুকে আঙুলের আঁচড়। পরনে ছেঁড়া জামা। তাতেও লেগে আছে রক্ত। হাতে প্ল্যাকার্ড। এতে লেখা, ‘A man who said consent was not his style’।

বলিউড অভিনেত্রী বিদিতা বাগের এমন একটি স্থিরচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। তবে এটি কোনো সিনেমার দৃশ্য নয়। পৃথিবীর কোনো মেয়ের সঙ্গে ধর্ষণের মতো অঘটন যেন আর না ঘটে—সেই বার্তা দিয়েই এই উদ্যোগ নিয়েছেন বিদিতা। ইতোমধ্যে যা ভাইরাল হয়েছে।

এ ছবি ছাড়াও আরো একাধিক ছবি পোস্ট করেছেন বিদিতা। এসবের ক্যাপশনে এ অভিনেত্রী বলতে চেয়েছেন, কোনো মেয়েকে স্পর্শ করা কিংবা যৌন সঙ্গমের ক্ষেত্রে তার অনুমতি শেষ কথা। একটি মেয়ের অনুমতি ছাড়া তাকে সঙ্গমে বাধ্য করে শারীরীক খিদে মেটানোর প্রবণতা দিন দিন বাড়ছে। এটা এবার বন্ধ হোক। নতুন দশকের সূচনায় পুরুষরা যেন নারীকে সম্মান, মর্যাদা দিতে শিখে।

গত বছরের শেষের দিকে ভারতের হায়দরাবাদ এক চিকিৎসককে পুড়িয়ে হত্যার আগে ধর্ষণ করা হয়েছিল। বিষয়টি নিয়ে ফুঁসে উঠেছিল ভারতবাসী। এদিকে গতকাল রোববার নগরীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। যখন গোটা বিশ্বে নারীরা যৌন লালসার শিকার হচ্ছেন তখন বিদিতার এমন প্রতিবাদ অনেকের কাছে প্রশংসা কুড়াচ্ছে।