সংবাদ শিরোনাম :
দেড় হাজার বছরের পুরনো তলোয়ারের সন্ধান পেল এক শিশু!

দেড় হাজার বছরের পুরনো তলোয়ারের সন্ধান পেল এক শিশু!

দেড় হাজার বছরের পুরনো তলোয়ারের সন্ধান পেল এক শিশু!
দেড় হাজার বছরের পুরনো তলোয়ারের সন্ধান পেল এক শিশু!

লোকালয় ডেস্কঃ সুইডেনে একটি হ্রদে সাঁতার কাটার সময় ১ হাজার ৫০০ বছরের পুরনো প্রাক-ভাইকিং যুগের একটি তলোয়ার খুঁজে পেয়েছে এক শিশুকন্যা।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, সাগা ভেনেসেক নামের আট বছর বয়সী ওই মেয়েটি সুইডেনে জনকোপিং শহরে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছিল। ভিদোসটার্ন হ্রদে সাঁতার কাটতে গেলে সে একটি তলোয়ারের ধ্বংসাবশেষ খুঁজে পায়।

প্রাথমিকভাবে তলোয়ারটি ১ হাজার বছরের ‍পুরনো বলে ধারণা করা হচ্ছে। তবে স্থানীয় জাদুঘরের বিশেষজ্ঞরা মনে করছেন যে এটি প্রায় ১ হাজার ৫০০ বছর আগের হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, খরার কারণে পানির স্তর অত্যন্ত নিচে নেমে এসেছিল। সম্ভবত এ কারণে ওই মেয়েটি প্রাচীনকালের অস্ত্রটি উদ্ধার করতে পারে।

সাগা বলেন, ‘হ্রদে সাঁতার কাটার সময় আমি পানিতে কিছু একটার অস্তিত্ব অনুভব করি এবং এটিকে টেনে তুলি। এটির একটি হাতল ছিল। আমি আমার বাবাকে বলি যে, এটিকে তলোয়ারের মতো লাগছে।’

সাগার বাবা অ্যান্ডি ভ্যানসেক ইংরেজি ভাষার ওয়েবসাইট- দ্য লোকালকে জানান, প্রথমে তিনি ভেবেছিলেন তার মেয়ে পানিতে লাঠি বা শাখা জাতীয় কিছু একটা পেয়েছে। পরে সেটি তার এক বন্ধুকে জানানোর পর তিনি আবিষ্কার করেন যে, এটি একটি প্রাচীন ধ্বংসাবশেষ হতে পারে।

ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণকারী স্থানীয় জাদুঘর জানায়, তলোয়ারটি অত্যন্ত সুরক্ষিত ছিল।

সাগার তলোয়ার উদ্ধারের ঘটনায় প্রাচীন ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার জন্য জাদুঘর এবং স্থানীয় কাউন্সিল ওই হ্রদে আরও খননকাজ চালাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com