লোকালয় ২৪

দেউলিয়া হয়ে গেল আমেরিকার বৃহত্তম খেলনা কোম্পানি

দেউলিয়া হয়ে গেল আমেরিকার বৃহত্তম খেলনা কোম্পানি

লোকালয় ডেস্কঃ দেনার দায়ে নিজেদের দেউলিয়া ঘোষণা করে বন্ধ হয়ে গেল যুক্তরাষ্ট্রের জনপ্রিয় খেলনা কোম্পানি টয়েস আর আস। ৯০’ এর দশকে রমরমা ব্যবসা করা কোম্পানিটির সব আউটলেট বন্ধ হয়ে গেছে ইতোমধ্যেই।

২৯ জুন, শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে টয়েস আর আসের আউটলেটগুলো বন্ধ করে দেওয়া হয়, জানিয়েছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার।

টয়েস আর আসের অনেক আউটলেট আগেই বন্ধ করে দেওয়া হয়েছিল মজুদ শেষ হওয়ায়। যেসব আউটলেটে মজুদ ছিল তারাও ৬০ থেকে ৯০ শতাংশ ছাড়ে সব পণ্য বিক্রি করে দেয়।

গত বছর সেপ্টেম্বরে নিজেদের দেউলিয়া ঘোষণা করে টয়েস আর আস। এ বছর মার্চে কোম্পানিটি সবকিছু বিক্রি করে দেওয়ার প্রক্রিয়া শুরু করে।

এত বিখ্যাত একটি কোম্পানি কী করে সব হারিয়ে দেউলিয়া হয়ে গেল?

৯০’-এর দশকে টয়েস আর আস এতই বিখ্যাত ছিল যে তা অন্য ছোট খেলনা কোম্পানিগুলোর ব্যবসা মন্দা করে দেয়। কিন্তু ১৯৯৮ সালের দিকে এ দৃশ্যে পরিবর্তন আসে। ওয়ালমার্ট তাদের চাইতে বেশি খেলনা বিক্রি শুরু করে। অবস্থার পরিবর্তন আনতে বিনিয়োগকারী খুঁজতে থাকে। কিন্তু বিনিয়োগকারী পাওয়ার পর আরও বড় সমস্যা দেখা যায়। প্রায় পাঁচ বিলিয়ন ডলারের দেনায় ডুবে যায় কোম্পানিটি।

এরপর এক দশক পার হয়ে গেলেও ওই দেনা শোধ করতে পারেনি কোম্পানিটি। তারা প্রতি বছর ৪০০ মিলিয়ন ডলার শোধ করতে থাকে। তা করতে গিয়ে কোম্পানিটি নিজেদের উন্নতির দিকে নজর দিতে পারেনি। ধীরে ধীরে তারা বাজার হারাতে থাকে। শেষ পর্যন্ত এবছর তারা ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হয়