দাঙ্গার পর আগুনে পুড়লো রাশিয়ার কারাগার

দাঙ্গার পর আগুনে পুড়লো রাশিয়ার কারাগার

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দি ও কারারক্ষীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরবর্তীতে ক্ষুব্ধ হয়ে ওই কারাগারটির বিশাল অংশে আগুন লাগিয়ে দিয়েছে বন্দিরা।

জানা গেছে, সাইবেরিয়ার আঙ্গারস্কের ১৫ নম্বর পেনাল কলোনিতে কারারক্ষীদের বিরুদ্ধে বাজে ব্যবহারের অভিযোগ তুলেছে বন্দিরা। এরপরেই তাদের সঙ্গে দাঙ্গায় জড়িয়ে পড়ে বন্দিরা। এই দাঙ্গায় হতাহতের ঘটনা ঘটলেও হতাহতের সংখ্যা এখনো অস্পষ্ট রয়েছে।

এ ঘটনার কারণে আঙ্গারস্কের পেনাল কলোনির আশেপাশের অঞ্চলটি সিল করে সেখানে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কারা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, কারাগারে প্রথমে একজন রক্ষীর ওপর আক্রমণ করে বন্দিরা। পরে সেখানে দাঙ্গার সূত্রপাত হয়। আহত হওয়ায় সেই রক্ষীকে হাসপাতালে পাঠানো হয়েছে। কারা কর্তৃপক্ষ আরো জানায়, কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। এছাড়া তদন্তকারীরা এ ঘটনার তদন্ত শুরু করেছে বলেও জানানো হয়েছে।

এদিকে বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলো দাবি করছে, কারাগারে বন্দিদের ওপর নির্যাতন চালানো হয়। তাদেরকে মারধর করার কারণে সেখানে দাঙ্গার ঘটনা ঘটেছে। দেশটির সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে, কারাগারটির পাশাপাশি একটি কাঠের কারখানায়ও আগুন ধরিয়ে দেয়া হয়েছে। এছাড়া অগ্নিকান্ডের কারণে আরো তিনটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, আঙ্গারস্কের পেনাল কলোনি কারাগারটি রাশিয়ার রাজধানী মস্কো থেকে আড়াই হাজার মাইল দূরে অবস্থিত। সেখানে প্রায় ১২শ’ কয়েদি রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com