লোকালয় ২৪

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ফুটবলাররা এখন হাটতে পারছে

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ফুটবলাররা এখন হাটতে পারছে

লোকালয় ডেস্কঃ থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলাররা ডুবসাঁতার দিতে সক্ষম নয় বলে তাদের রাতারাতি উদ্ধার করার সম্ভাবনা নেই। শিশুরা হাঁটার মতো সবল থাকলেও ডুবসাঁতার দেওয়ার মতো অবস্থায় নেই। চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক অসত্তানাকোরন এ তথ্য জানান। আজ শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

থাম লুয়াং গুহার যে জায়গাটায় প্রায় দুই সপ্তাহ ধরে শিশুরা আটকে আছে, সেখানে বাতাস প্রবাহের একটি লাইন স্থাপন করা হয়েছে।

দেশটির চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় গত ২৩ জুন কোচসহ ১২ খুদে ফুটবলার আটকে পড়ে। তারা যখন সেখানে গিয়েছিল, তা ছিল শুষ্ক। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা গুহার ভেতরে আটকা পড়ে। ভেতরে বন্যার পানি ঢুকে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে। এর ৯ দিন পর ২ জুলাই ওই ফুটবল দলকে খুঁজে পায় থাই নিরাপত্তা বাহিনী।

গতকাল শুক্রবার থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের উদ্ধার তৎপরতায় যোগ দেওয়া এক ডুবুরি মারা গেছেন। গুহায় আটক ছেলেদের দম নেওয়ার অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে থাইল্যান্ডের নৌবাহিনী অবসরপ্রাপ্ত ওই কর্মী মারা যান। শিশুদের উদ্ধার তৎপরতায় যুক্ত হয়েছিলেন তিনি।

গতকাল চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক অসত্তানাকোরন বলেছেন, অধিকাংশ শিশুর স্বাস্থ্য প্রায় স্বাভাবিক অবস্থায় এসেছে। ডুবুরিরা ওই শিশুদের ডুবসাঁতার ও শ্বাস নেওয়ার পদ্ধতির প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন।

যদি হঠাৎ বৃষ্টি শুরু হয়, তবে কি রাতারাতি উদ্ধারকাজ শুরু হবে? এমন প্রশ্নের জবাবে নারংসাক অসত্তানাকোরন বলেন, ‘এখনো শিশুরা ডুবসাঁতার দিতে শেখেনি।’

নারংসাক অসত্তানাকোরন বলেন, শিশুরা ঠিক আছে এবং ভালোভাবে শ্বাস নিতে পারছেন। শিশুদের পরিবারের পক্ষ থেকে চিঠি পাঠানো হলেও তা এখনো পৌঁছেছে কি না, তা জানাতে পারেননি তিনি।

উদ্ধারকারীরা শিশুদের বের করে আনার জন্য আরও অনেক উপায় নিয়ে চিন্তা করছেন। একটি দল ১০০টিরও বেশি গর্ত খুঁড়েছে যাতে সরাসরি ওই শিশুদের বের করে আনা যায়। এর মধ্যে ১৮টি সম্ভাবনাময় বলে মনে করা হচ্ছে। এর মধ্যে একটি গর্ত প্রায় ৪০০ মিটার গভীর। তবে নারংসাক বলেন, গর্ত করে শিশুদের পর্যন্ত পৌঁছানো যাবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, শিশুদের বর্তমান অবস্থানটি ভূপৃষ্ঠ থেকে ৬০০ মিটার নিচে।

সাহায্যের প্রস্তাব দিয়েছেন এলন মাস্ক
১২ সদস্যের কিশোর ফুটবল দল ও তাদের কোচকে উদ্ধারে সহায়তা করতে চান মার্কিন প্রকৌশলী এলন মাস্ক। এক টুইট বার্তায় স্পেসএক্স, টেসলা এবং বোরিং কোম্পানি প্রধান মাস্ক বলেন, থাই ফুটবল দলকে উদ্ধারে ‘সহায়তা করতে পারলে তিনি খুশি হবেন।’

চিয়াং রাইয়ের গভর্নর বলেন, কম ঝুঁকি নিয়ে শিশুদের উদ্ধারপ্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে। তবে সময় নিয়ে তাঁরা দুশ্চিন্তায় রয়েছেন। তবে তাদের নিরাপদে বের করে আনার সেরা পরিকল্পনা করার কথা বলেন তিনি।

গত কয়েক দিন বৃষ্টি বন্ধ থাকায় উদ্ধারকারীরা তাঁদের কাজ চালাতে কিছুটা সুবিধা পাচ্ছেন।

গতকাল ১২ মিনিট পানি বের করা বন্ধ করে দেওয়ায় পানির উচ্চতা ১০ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে দেখা গেছে। কাল রোববার থেকে বৃষ্টি শুরু হলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। তখন শিশুদের উদ্ধারকাজ আরও জটিল হয়ে দাঁড়াবে।

এর আগে বলা হচ্ছিল, প্রাকৃতিকভাবে পানি সরে না যাওয়া পর্যন্ত শিশুদের সেখানেই থাকতে হবে। অর্থাৎ চার মাস গুহায় থাকতে হবে।