লোকালয় ২৪

তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ককে সর্বাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ তিন মাস বিলম্বিত করে জাতীয় প্রতিরক্ষা অনুমোদন বিল-এনডিএএ স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের মধ্যে অব্যাহত উত্তেজনার মধ্যে আন্তর্জাতিক বাণিজ্য আইন লঙ্ঘন করে সোমবার এই বিলে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট।

এনডিএএ বিল কংগ্রেস দ্রুত অনুমোদন করায় নিউ ইয়র্কের ফোর্ট ড্রুম সামরিক ঘাঁটিতে এক অনুষ্ঠানে সন্তোষ প্রকাশ করে ট্রাম্প বলেন, ‘আমরা আমাদের সামরিক বাহিনীকে এমন শক্তিশালী করতে যাচ্ছি যা আগে কখনো ছিল না। আর এটা (বিল) তারই অংশ যা আমরা করেছি।’

সংশোধিত এনডিএএ বিলে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ৯০ দিনের মধ্যে তুর্কি-মার্কিন সম্পর্কের ওপর প্রতিবেদন না দেয়া পর্যন্ত তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, এই প্রতিবেদনে এফ-৩৫ প্রকল্পে তুরস্কের অংশগ্রহণের বিষয়টি পর্যালোচনা করা হবে। একই সঙ্গে রাশিয়া থেকে তুরস্কের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ঝুঁকির বিষয়টি প্রতিবেদনে তুলে ধরা হবে।

প্রসঙ্গত, তুরস্ক এফ-৩৫ যুদ্ধবিমান প্রকল্পের সঙ্গে ১৯৯৯ সাল থেকে জড়িত। এই বিমানের বিভিন্ন যন্ত্রাংশ তৈরিতে তুরস্কের বেশ কয়েকটি প্রতিরক্ষা শিল্পপ্রতিষ্ঠানগুলো সক্রিয় ভূমিকা পালন করে আসছে।

কিন্তু রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি করায় তুরস্কের কাছে এফ-৩৫ বিক্রি নিষিদ্ধ করে সম্প্রতি সিনেটে বিল পাস করে যুক্তরাষ্ট্র। প্রতিনিধি পরিষদেও একই ধরনের একটি বিল পাস হয়। দুটি বিল সমন্বয় করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এতে স্বাক্ষর করায় এটি এখন আইনে পরিণত হলো।