লোকালয় ২৪

তিন ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরি পেলেন লিটন বৃষ্টি নামার আগে

lokaloy24.com

বৃষ্টি নামার আগে তুফানই দেখলো জিম্বাবুয়ে। কার্ল মাম্বা-সিকান্দার রাজাদের বোলিং আক্রমণ নস্যাৎ করে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন লিটন দাশ। পাশাপাশি সাকিব আল হাসানকে পেছনে ফেলে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ফিফটির মালিক হয়েছেন তামিম ইকবাল।

এই দুই ওপেনারের দাপুটে ব্যাটিংয়ে বৃষ্টি আসার আগে ৩৩.২ ওভারে বিনা উইকেটে ১৮২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। যা ওয়ানডেতে টাইগারদের সর্বোচ্চ রানের ওপেনিং জুটিও।

১৯৯৯ সালের ২৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ওপেনিং জুটিতে ১৭০ রান করেছিল শাহরিয়ার-মেহরাব জুটি। এবার ২১ বছর পর সেই রেকর্ড নিজেদের নামের পাশে লিখিয়ে নিলেন তামিম-লিটন। ভেন্যু ভিন্ন হলেও একই প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশের হয়ে ওয়ানডে ওপেনিং জুটিতে এই রেকর্ড গড়েন তারা।

দাপুটে ব্যাটিংয়ে ৫৪ বলে ফিফটির পর অধিনায়ক শন উইলিয়ামসের করা ইনিংসের ৩২.৫ ওভারে সেঞ্চুরি তুলে নেন লিটন। এখন পযর্ন্ত ১১৬ বলে ১০২ রানে অপরাজিত আছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। শেষ তিন ম্যাচের মধ্যে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১২৬ রানে অপরাজিত ছিলেন তিনি। সেবার তাকে মাঠ ছাড়তে হয় ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে।

অন্যপাশে ৯৪ বলে ৩ চার ও ৪ চারে ৭৯ রানে অপরাজিত আছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তামিম।

বৃহস্পতিবার (০৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে অধিনায়কত্বের ইতি টানবেন মাশরাফি। এছাড়া ম্যাচটি জিতলে বাংলাদেশের প্রথম অধিনাযক হিসেবে ৫০তম ওয়ানডে ম্যাচ জয়ের স্বাদ পাবেন ‘নড়াইল এক্সপ্রেস’।

তবে নেতৃ্ত্ব দানের শেষ ম্যাচে টসে হারেন তিনি। অবশ্য টসে জিতলেও বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় জিম্বাবুয়ে।

এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে অভিষেক হয়েছেন মোহাম্মদ নাঈম ও আফিফ হোসেনের।