লোকালয় ২৪

তিনজনকে নতুন জীবন দিয়ে মরেও অমর এই কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক: এক কিশোরীর অঙ্গদানে নতুন জীবন পেল তিন ব্যক্তি। মল্লিকা মজুমদারের (১৫) দান করা লিভার ও দুটি কিডনি তিন রোগীর শরীরে প্রতিস্থাপন করা দেয়া হয়। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত ভারতের হাসপাতালে এসব অস্ত্রোপচার সম্পন্ন হয়। তিনজনই বর্তমানে সুস্থ আছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

নতুন জীবন পাওয়া ব্যক্তিরা হলেন- কলকাতার খড়দহের মৌমিতা চক্রবর্তী (২৪), কলকাতার সোদপুরের সঞ্জীব কুমার দাস (৩১) ও হায়দরাবাদের অজয় রমাকান্ত নায়েক (৪৪)। এদের মধ্যে মৌমিতা ও সঞ্জীবকে দেয়া হয় দুটো কিডনি। আর অজয়কে লিভার দেয়া হয়।

অঙ্গদানকারী কিশোরী মল্লিকা এবার এসএসসি পরীক্ষার্থী ছিল। সে পশ্চিমবঙ্গের শিলিগুড়ির মানিক মজুমদারের মেয়ে। সে দীর্ঘ দিন ধরে কানের সংক্রমণের সমস্যায় ভুগছিল। উন্নত চিকিৎসার জন্য তাকে কলকাতার পিজি হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু মস্তিষ্ক অকার্যকর হয়ে যাওয়া মল্লিকাকে শেষ পর্যন্ত আর বাঁচানো যায়নি।

গত শুক্রবার হাসপাতাল কর্তৃপক্ষ মল্লিকার পরিবারকে জানায়, তার অঙ্গ দান করলে অন্তত ছয়জন মানুষের প্রাণ বাঁচনো সম্ভব। মানবিক কারণে এ অনুরোধে সায় দেয় মল্লিকার পরিবার।

পরে বিশেষ ব্যবস্থায় তার চোখের দুটি কর্নিয়া কলকাতার শংকর নেত্রালয়ে দান করা হয়। অগ্নিদগ্ধ মানুষের জন্য পিজি হাসপাতালের স্কিন ব্যাংকে মল্লিকার চামড়া রাখা হয়। আর লিভার ও দুটি কিডনি তিনজনের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে।