লোকালয় ২৪

তারা নায়ক, তারাই খলনায়ক!

তারা নায়ক, তারাই খলনায়ক!

লোকালয় ডেস্কঃ চলচ্চিত্রে নায়কের যেমন দরকার আছে, তেমনি প্রয়োজন খলনায়কেরও। ছবিতে এদের অবস্থান অনেকটা আলো আর আঁধারের মতো। একের অনুপস্থিতিতে অন্যের ভালো বা মন্দ দিকটা যেন ঠিকঠাক ফুটে ওঠে না। বলিউডের কয়েকটি ছবিতে একই মানুষ একাধারে নায়ক ও খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন। এই প্রতিবেদনে থাকছে তেমন কয়েকজন তারকার কথা।

শাহরুখ খানের ‘ফ্যান’
‘ডুপ্লিকেট’ ছাড়া আরও একটি ছবিতে নায়ক ও খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন ‘কিং খান’ শাহরুখ। ২০১৬ সালে মুক্তি পায় এই অভিনেতার থ্রিলারধর্মী চলচ্চিত্র ‘ফ্যান’। শাহরুখ এখানে একজন অভিনেতার চরিত্রে অভিনয় করেছেন। ছবিতে তাঁর একটি চরিত্রের নাম ছিল আরিয়ান খান। আবার আরিয়ান খানের অন্ধ ভক্ত গৌরবের চরিত্রেও রূপদান করেন তিনি। প্রিয় অভিনেতার চালচলন, কথার ধরন, চুল ও পোশাকের স্টাইল নকল করতে গিয়ে একসময় তিনি হয়ে ওঠেন সেই অভিনেতারই প্রতিদ্বন্দ্বী। নায়কের থেকে এখানে শাহরুখের খল চরিত্রের অভিনয়ই বেশি সুনাম কুড়িয়েছিল।

‘ডুপ্লিকেট’ ছবির পোস্টার

‘ডুপ্লিকেট’ ছবিতে শাহরুখ খান
১৯৯৮ সালের আলোচিত ছবি ‘ডুপ্লিকেট’ ছবিতে শাহরুখ খান দৈত চরিত্রে অভিনয় করেন। এই ছবির নায়ক ও খলনায়ক দুই-ই ছিলেন তিনি। ভালো চরিত্রটির নাম ছিল বাবলু, আর তাঁর প্রতিপক্ষ ছিল মনু। মহেশ ভাটের এই ছবিতে শাহরুখের দুই নায়িকা হয়েছিলেন জুহি চাওলা ও সোনালি বেন্দ্রে।

 

‘রোবট’ ছবির দৃশ্যে ঐশ্বরিয়া রাই বচ্চন ও রজনীকান্ত

‘রোবট’ ছবিতে রজনীকান্ত
বিজ্ঞানীর নিজের সৃষ্ট এক রোবটই একসময় তাঁর শত্রুতে পরিণত হয়। কারণ, রোবট ও তাঁর স্রষ্টা একই নারীর প্রেমে পড়ে। বলা হচ্ছে, এস শংকরের ‘রোবট’ ছবির কথা। এখানে তুখোড় বিজ্ঞানী বাসি ও তাঁর তৈরি রোবট চিট্টির চরিত্রে অভিনয় করেছেন দক্ষিণের সুপারস্টার রজনীকান্ত। ২০১০ সালে মুক্তি পাওয়া এই ছবির নায়িকা ছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন।

 

‘অভয়’ ছবিতে নায়ক ও খলনায়ক হয়েছিলেন কমল হাসান

কমল হাসানের ‘অভয়’
পরিচালক সুরেশ কৃষ্ণার ‘অভয়’ ছবিতে একই তারকা নায়ক ও খলনায়ক চরিত্রে অভিনয় করেন। আর তিনি হলেন কমল হাসান। ২০০১ সালে মুক্তি পাওয়া মনস্তাত্ত্বিক থ্রিলারধর্মী এই ছবির নায়কের চরিত্রটি ছিল একজন পুলিশ অফিসারের। আর পুলিশের ভাই ছিলেন সিজোফ্রেনিয়া আক্রান্ত এক রোগী। আর এই রোগীর চরিত্রটি ছিল খলনায়কের। পুলিশ ও তাঁর ভাই দুই চরিত্রেই দুর্দান্ত অভিনয় করেন কমল হাসান।

 

‘স্যান্ডউইচ’ ছবিতে অভিনয় করেন রাভিনা টেন্ডন, গোবিন্দ ও মহিমা চৌধুরী

‘স্যান্ডউইচ’ ছবিতে গোবিন্দ
আনিস বাজমির ‘স্যান্ডউইচ’ ছবির নায়ক গোবিন্দ। আবার একদিক থেকে দেখতে গেলে তিনিই এই ছবির খলনায়ক। কারণ, সিনেমায় দেখানো হয় সত্য গোপন করে তিনি মহিমা চৌধুরী আর রাভিনা টেন্ডনকে বিয়ে করেন এবং দুজনের সঙ্গেই সংসার করতে থাকেন। কিন্তু নায়িকারা জানতে পারেন না, তাঁর স্বামীর আরেক স্ত্রী আছে। ছবিতে গোবিন্দর চরিত্রের নাম শেখর। মানুষ এক হলেও দুই স্ত্রীর সামনে তাঁর পেশা ছিল ভিন্ন। প্রথমে এই ছবির নাম ছিল ‘হাম দো হামারা এক’।

 

‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে পরেশ রাওয়াল

পরেশের ‘আন্দাজ আপনা আপনা’
নব্বই দশকের অন্যতম সেরা বলিউড কমেডি ‘আন্দাজ আপনা আপনা’। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া এই ছবির পরিচালক রাজকুমার সন্তোষী। এই সিনেমায় অভিনেতা পরেশ রাওয়াল যমজ ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন। একটি চরিত্রের নাম ছিল রাম গোপাল বাজাজ। আর আরেক চরিত্রের নাম ছিল তেজা। তেজার চরিত্রটিই ছিল খলনায়কের। কিন্তু পুরো ছবিতে কে যে রাম আর কে তেজা, এ নিয়ে চলতে থাকে অনেক দ্বিধা-দ্বন্দ্ব।