লোকালয় ২৪

তথ্য চুরির দায়ে আবারো পার্লামেন্টে ক্ষমা চাইলেন মার্ক জুকারবার্গ

তথ্য চুরির দায়ে আবারো পার্লামেন্টে ক্ষমা চাইলেন মার্ক জুকারবার্গ

লোকালয় ডেস্কঃ সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ আরও একবার প্রশ্নোত্তর পর্বের সম্মুখীন হলেন। ক্যামব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারি ইস্যুতে এবার ইউরোপীয় পার্লামেন্টের মুখোমুখি জাকারবার্গ।

২২ মে, মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টে  রাজনৈতিক দল ও সংসদ সদস্যদের নেতাদের সামনে জবাদিহিতার সময় জাকারবার্গ তথ্য চুরি ও ভুয়া সংবাদের জন্য আরও একবার ক্ষমা চান।

মার্ক জাকারবার্গ পার্লামেন্টে বলেন, ‘আমি ইউরোপীয় ব্যবহারকারিদের রক্ষা করার জন্য যথেষ্ট কিছু করিনি।’

আর এজন্য ক্ষমা চান তিনি।

প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গকে ফেসবুকের তথ্য সংগ্রহের অভ্যাস, কর নীতিমালা সম্পর্কে জিজ্ঞাসা করেন নেতারা। এছাড়াও অদূর ভবিষ্যতে এমন কোনো তথ্য চুরির ঘটনা ঘটবে কিনা তার নিশ্চয়তা চান উপস্থিত সদস্যরা।

জাকারবার্গ জানান ফেসবুকে ঘৃণাত্মক বক্তব্য, বুলিয়িং ও সন্ত্রাসের জন্য কোনো স্থান নেই।

এবার শুনানির পুরো সময় লাইভ স্ট্রিমিং করা হয়েছে। মার্ক জাকারবার্গ প্রথমে নিজে হাজির না হয়ে জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক জোয়েল কাপলানকে ইউরোপীয় পার্লামেন্টে পাঠাতে চায়। কিন্তু পরে পার্লামেন্টের সভাপতির দাবির মুখে জাকারবার্গ এখন নিজেই উপস্থিত হয়েছেন।

কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য কেলেঙ্কারির ঘটনায় ৮ কোটি ৭০ লাখ মানুষের ডাটা বেহাত হয়েছে। আর এর মধ্যে প্রায় ৩০ লাখ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের।

এর আগে  ১০ এপ্রিল, বুধবার মার্কিন সিনেটের সামনে হাজির হয়েছেন জাকারবার্গ। বিপুল পরিমাণ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনায় তাকে সিনেটে তলব করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ও সামরিক তথ্য বিশ্লেষণী সংস্থা ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে কয়েক কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অবৈধভাবে ব্যবহারের অভিযোগ ওঠে গত মাসে।

প্রাথমিকভাবে জানা গিয়েছিল, ৫০ মিলিয়ন বা পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছে ক্যামব্রিজ অ্যানালিটিকা। কিন্তু নতুন তথ্য বলছে এই ঘটনায় আরও বেশি পরিমাণ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছে সংস্থাটি।

পরে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানান, তাদের হিসাব-নিকাশ বলছে এই তথ্য চুরির ঘটনায় সর্বোচ্চ ৮ কোটি ৭০ লাখ মানুষের তথ্য চুরি হয়েছে। ফেসবুক ব্যবহারকারীদের বন্ধু তালিকার সর্বোচ্চ সীমা বিবেচনা করে এই ফলাফল পেয়েছেন তারা।