লোকালয় ২৪

ঢাকা-সিলেট মহাসড়কের বিপজ্জনক এ গাছ সরবে কখন?

ঢাকা-সিলেট মহাসড়কের বিপজ্জনক এ গাছ সরবে কখন?

মৌলভীবাজার: সেই কবে কাটা হয়েছে গাছটি। কাটার আগে গাছটি ছিল ঝুঁকিপূর্ণ। তাই সড়ক পথকে ঝুঁকিমুক্ত করতে এ বিশালাকৃতির শিরিষ গাছটি কাটা হয়েছিল। কিন্তু সম্পূর্ণভাবে গাছটিকে অপসারণ করে সড়কটিকে ঝুঁকিমুক্ত করা হয়নি।

ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়কের শ্রীমঙ্গল উপজেলার ইছবপুর এলাকায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে আছে শিরিষ গাছের কাটা বিশাল অংশটি।

অসাবধানতাবশত যেকোনো যানবাহন এ পরিত্যক্ত গাছের বিশাল অংশটির সঙ্গে সজোরে ধাক্কা লেগে ঘটে যেতে পারে বড় কোনো দুর্ঘটনা।

সড়ক ও জনপদ সূত্র জানায়, প্রায় ছয় মাস আগে শ্রীমঙ্গল উপজেলার মৌলভীবাজার রোডের কয়েকটি গাছকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে কাটা হয়েছিল। কিন্তু ভুলবশত মহাসড়কের পাশ থেকে এ গাছের অংশটি আর অপসারণ করা হয়নি।

এলাকার ব্যবসায়ী পরিতোষ দেব বাংলানিউজকে বলেন, ঠিক এখানে আমার চোখের সামনে দু’জন মোটরসাইকেল আরোহী দুর্ঘটনায় পড়তে যাচ্ছিলেন। কিন্তু ভাগ্য ভালো থাকায় প্রাণে বেঁচে যান তারা। প্রশ্ন হলো, কর্তৃপক্ষ কাটা গাছটি সরিয়ে নিয়ে যাচ্ছে না কেন?

স্থানীয় সড়ক ও জনপদ বিভাগের এক পরিচিত কর্মকর্তাকে আমি এ বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেছি। কিন্তু আজ পর্যন্ত কোনো প্রতিকার পাইনি বলে জানান পরিতোষ।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. রাশেদুল হক বাংলানিউজকে বলেন, সড়কের পাশে কাটা গাছটি দীর্ঘদিন ধরে পড়ে থাকার বিষয়টি আমার জানা ছিল না, শিগগিরই ব্যবস্থা নেবো।