লোকালয় ২৪

ঢাকায় ডেঙ্গু রোগী বৃদ্ধি, করণীয় সম্পর্কে চিকিৎসকের মন্তব্য

ডেঙ্গু মশা

লোকালয় ডেস্ক : লাদেশে এ বছর আগাম বৃষ্টিপাতের অনুকূল পরিবেশে রাজধানী ঢাকাতে ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে, গত বছরের তুলনায় ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা এ বছরের জুন মাসে বেশি দেখা গেছে। আর জুনের চেয়ে চলতি জুলাইয়ে আক্রান্ত রুগীর সংখ্যা আরো বেড়েছে।

 

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত হিসাবে জানা গেছে, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত জানুয়ারি থেকে ২২ জুলাই পর্যন্ত অন্তত: ২০৭ জন রাজধানীর বিভিন্ন সরকারী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে মারা গেছেন একজন। এই মুহূর্তে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৫৫ জন।

 

অন্যদিকে এ সময়ে অ্যাপোলো, স্কয়ার, ইবনে সিনাসহ বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ভর্তি হয়েছিলেন ৫৯০ জন ডেঙ্গু রোগী। বর্তমানে ভর্তি আছেন ৪৪ জন এবং চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৫৪২ জন।

 

আক্রান্তদের মধ্যে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে একজন, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে একজন, সেন্ট্রাল হাসপাতালে দুইজন, ইউনাইটেড হাসপাতালে একজন মারা গেছেন।

 

তবে, জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, এ বছর এখন পর্যন্ত কোনো হাসপাতালে চিকুনগুনিয়া আক্রান্ত রোগী ভর্তির তথ্য পাওয়া যায়নি।

 

এ প্রসঙ্গে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্টার ডাক্তার মাহবুব আলম রেডিও তেহরান বলেন, ঢাকা শহরে মশার বংশবৃদ্ধি রোধ করতে জলাবদ্ধতা, খেলা ড্রেনে জমে থাকা পানি বা বাসা-বাড়ির আশেপাশে জমে থাকা পানি, পরিত্যক্ত বালতি, পাত্র বা এমনকি ফুলের টবের পানি পরিষ্কার রাখাটা জরুরি। তাছাড়া জ্বরে আক্রান্ত হলে পরীক্ষা করে নিশ্চিত হতে হবে সেটা ডেংগু বা চিকনগুনিয়া কী না। এরপর চিকিৎকের পরামর্শ নিয়ে জ্বর কমাবার ব্যবস্থা করতে হবে। কারণ এ রোগ নিয়ে অবহেলা করলে বা দেরি করলে তা মৃত্যুর কারণ হতে পারে।

 

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবারের মৌসুমে ভারি বর্ষণে এডিস মশাবাহিত রোগ বৃদ্ধির আশঙ্কা করে আগেভাগেই নাগরিকদের সচেতন থাকতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছে।

 

চলতি বছরের শুরুতে স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা দুই সিটি করপোরেশনের ৯৩ টি ওয়ার্ডের ১০০টি স্থানে জরিপ চালায়। এতে এই ১০০ এলাকার মধ্যে ১৯টি এলাকাকে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়।

 

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. আয়েশা আক্তার গণমাধ্যমকে বলেছেন, ‘সাধারণত মে থেকে সেপ্টেম্বর মাস বর্ষা মৌসুম চলে। তাই গত জানুয়ারি থেকে চলতি মাস পর্যন্ত বিভিন্ন ধরণের সচেতনতামূলক প্রচারণা আমরা চালিয়ে যাচ্ছি।

 

দেশের ৬৪ জেলার সিভিল সার্জনকসহ স্বাস্থ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এ সম্পর্কে সচেতনতামূলক পদক্ষেপ নেয়ার জন্য অধিদফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আয়েশা আখতার।

 

এদিকে, আইইডিসিআর ঢাকা শহরের সব হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, দেশের জেলা ও উপজেলা পর্যায়ের সব হাসপাতালের বহির্বিভাগ ও আন্তঃবিভাগকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের দৈনিক প্রতিবেদন পাঠানোর জন্য নির্দেশনা দিয়েছে।