সংবাদ শিরোনাম :
ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

লোকালয় ডেস্কঃ দেশের সার্বিক ডায়রিয়া পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সব সরকারি হাসপাতালে ডায়রিয়া রোগীদের সেবা দেওয়ার জন্য চিকিৎসক, নার্স প্রস্তুত আছে এবং পর্যাপ্ত ওষুধ ও স্যালাইন মজুদ আছে। তবে ডায়রিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর জন্য কার্যকরী পদক্ষেপ নিতে হবে। বৃহস্পতিবার সচিবালয়ে দেশের সার্বিক ডায়রিয়া পরিস্থিতি পর্যালোচনা সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এসব কথা বলেছেন।

মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিত চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানা যায়।

মন্ত্রী বলেন, ‘বিশেষ করে যেসব এলাকায় ডায়রিয়ার রোগীর সংখ্যা বেশি, সেখানকার স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে।’

সভায় জানানো হয়, অন্যান্য বছরের তুলনায় দেশে এখনও ডায়রিয়ার প্রকোপ কম। তবে ঢাকা বিভাগে ডায়রিয়া রোগীর হার বেশি।
এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নগরায়নের ফলে নদী বা জলাশয়ের পানি দূষিত হচ্ছে। ফলে পানিবাহিত ডায়রিয়ার আশঙ্কা বাড়ছে। অন্যদিকে উম্মুক্ত স্থানে খাবার গ্রহণও এই রোগের অন্যতম কারণ। এজন্য সাধারণ মানুষকে পানি ফুটিয়ে খেতে এবং খাওয়ার আগে হাত ধোয়াসহ সব সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, আইসিডিডিআরবি, সিটি করপোরেশন এবং ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com