লোকালয় ২৪

ডাকটিকেটে শূকরছানা, কিন্তু বিতর্ক পরিবার পরিকল্পনা নিয়ে!

আন্তর্জাতিক ডেস্ক: চীন ২০১৯ সালকে ‘ইয়ার অব পিগ তথা শূকরছানা বর্ষ’ ঘোষণা করেছে। এই উদযাপনের অংশ হিসেবে ছেড়েছে বিশেষ ডাকটিকেট। এতে স্থান পেয়েছে এক শূকর দম্পতির সঙ্গে তিন ছানার ছবি। আর এতেই শোরগোল পড়ে গেছে দেশটির সামাজিক মাধ্যমে।

তবে শোরগোলের কারণ ডাকটিকেটে শূকরের ছবি নয়, বরং শূকরছানার সংখ্যা। নেটিজেনদের মতে, এই ছবি ইঙ্গিত করে চীন এক সন্তান নীতি থেকে সরে যাচ্ছে। কমিউনিস্ট সরকার পরিবার পরিকল্পনার কড়াকড়ি তুলে নিতে যাচ্ছে। খবর: বিবিসি।

সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের যুক্তি, দুই বছর আগে সরকার এক সন্তান নীতি বিলুপ্ত করে। ওই বছর চীন ‘ইয়ার অব মাঙ্কি তথা বানর বর্ষ’ উদযাপন উপলক্ষে ডাকটিকেট অবমুক্ত করে। ওই ডাকটিকেটে দুটি বানরছানার ছবি দেখা যায়।

সাম্প্রতিক মাসগুলোতে চীন সরকার দম্পতিদের একের বেশি সন্তান নেয়ার জন্য খুব উৎসাহ দিচ্ছে। এজন্য স্থানীয় কর্তৃপক্ষ কর রেয়াত দেয়া এবং শিক্ষা ও বাসস্থান তৈরির জন্য ভর্তুকি দেয়াসহ বাসিন্দাদের নানাভাবে উপঢৌকন দিচ্ছে।

তারই ধারাবাহিকতায় সরকার এবার দুইয়ের বেশি সন্তান নিতে দম্পতিদের উৎসাহ দিতেই ডাকটিকেটে তিন শূকরছানার ছবি দিয়েছে বলে মনে করেন নেটিজেনরা।

এদিকে রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না টাইমস পত্রিকার এক সম্পাদকীয়তেও এমন ইঙ্গিত দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, দুই সন্তান নীতি দেশটির সন্তান জন্মদানের হারে কোনো উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটায়নি।

উল্লেখ্য, ১৯৭৯ সালে এক সন্তান নীতি চালু করেছিল চীন। পরবর্তীতে ভয়াবহ এক ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনায় ২০১৫ সালে সে নীতি বাতিল করে দেশটি। কারণ ওই ভূমিকম্পে অনেকেই তাদের একমাত্র সন্তানকে হারান। কিন্তু নতুন করে সন্তান নেয়ার বয়স কিংবা অবস্থাও ছিল না অনেকের। এছাড়া দেশটিতে প্রবীণদের সংখ্যা বাড়তে থাকায় সরকার এক সন্তান নীতি থেকে সরে আসে।