লোকালয় ২৪

ট্রাম্পের কুকর্ম নিয়ে মুখ খুললেন খোদ তারই আইনজীবি!

ট্রাম্পের কুকর্ম নিয়ে মুখ খুললেন খোদ তারই আইনজীবি!

আন্তর্জাতিক ডেস্ক : নানা অপরাধে জড়িত থাকার কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেনকে তিন বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছে মার্কিন আদালত। সাজা ঘোষণার সময় তার প্রাক্তন বসকে তীব্র আক্রমণ করেন কোহেন।

মার্কিন জেলা বিচারক উইলিয়াম এইচ পলি থ্রি-র কাছে শাস্তি লঘু করার আবেদন জানিয়ে কোহেন বলেন, ট্রাম্পের সব কুকর্ম ঢাকাই ছিল আমার কাজ। তার সমস্ত অপরাধের দায় তিনি নিচ্ছেন। ট্রাম্পের প্রতি ‘অন্ধ আনুগত্য তাকে আলোর বদলে অন্ধকারের পথে নিয়ে গেল।’

কোহেনের বিরুদ্ধে কর ফাঁকি দেওয়া, একটি আর্থিক প্রতিষ্ঠানের কাছে মিথ্যা বিবৃতি দেওয়া, নির্বাচনী প্রচারের সময় অবৈধ ভাবে অর্থ বিলি করা, এবং মার্কিন কংগ্রেসের কাছে মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগ ছিল। কোহেন সব দোষ স্বীকার করে নেওয়ায় তার আইনজীবীরা তাকে কারাদণ্ড না দেওয়ার জন্য বিচারকের কাছে অনুরোধ করেন। কিন্তু বিচারক পলি তাকে তিন বছরের জন্য জেলের সাজা শোনান।

কোহেনের বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় দুই মহিলাকে গোপনে অর্থ জুগিয়েছিলেন তিনি। এই আর্থিক লেনদেনের বিষয়টিকে লঘু করে দেখিয়ে ট্রাম্প এই সপ্তাহেই বলেছেন, ওটা নেহাতই ‘ব্যক্তিগত লেনদেন’ ছিল। ব্যাপারটিকে ‘ভুল করে’ নির্বাচনী প্রচারের সময় অবৈধ ভাবে অর্থদান বলা হচ্ছে।