টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার!

টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার!

টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার?
টাক মাথায় চুল গজানোর নতুন ওষুধ আবিষ্কার?

লোকালয় ডেস্কঃ হাড়ের ক্ষয়রোধ করে এমন একটি ওষুধ ব্যবহার করে টাক মাথায় চুল গজানোর চিকিৎসার ক্ষেত্রে আশাবাদী হওয়ার মতো সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকরা বলছেন, অস্টিওপোরোসিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সাইক্লোস্পোরিন নিয়ে ল্যাবরেটরিতে পরীক্ষা করার সময় দেখা গেছে, এটি চুলের গোড়ার ওপর ‘নাটকীয়’ প্রভাব ফেলে এবং তাকে বাড়তে উদ্দীপ্ত করতে পারে।

এ বিষয়ে প্রকল্পের প্রধান যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের ড. ন্যাথান হকশ বলেন, ‘যেসব লোকেরা মাথার চুল পড়ে যাবার সমস্যায় আক্রান্ত, তাদের চিকিৎসায় এটা এক বড় পরিবর্তন নিয়ে আসতে পারে।’

মানুষের দেহে এমন এক প্রোটিন আছে যা চুলের বৃদ্ধি আটকে দিতে অনেকটা গাড়ির ব্রেকের মতো কাজ করে। এই সাইক্লোস্পোরিন ঠিক এই প্রোটিনটিকেই আক্রমণ করবে।

চুল পড়ার চিকিৎসার জন্য এখন মাত্র দুটি ওষুধ প্রচলিত আছে। একটি হচ্ছে মিনোক্সিডিল, যা পুরুষ ও মহিলা সবাই ব্যবহার করতে পারেন, আর অন্যটি হচ্ছে ফিনাস্টেরাইড, যা শুধু পুরুষের জন্য।

তবে এ দুটি ওষুধের প্রতিটিরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে এবং সবার ক্ষেত্রে এগুলো সমান কার্যকর হয় না।

তাই টাকের সমস্যায় আক্রান্তরা প্রায়ই চুল প্রতিস্থাপনের মতো পন্থার আশ্রয় নেন। তবে বিজ্ঞানীদের দাবি, চুল পড়ার এমন কোনো চিকিৎসা নেই যা সবার ক্ষেত্রে প্রযোজ্য।

এ বিষয়ে ড. হকশ বলেন, ‘সাইক্লোস্পোরিন চুল পড়ার চিকিৎসায় কার্যকর এবং নিরাপদ কি না তা বের করতে একটি ক্লিনিক্যাল পরীক্ষা দরকার হবে’।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com