লোকালয় ২৪

টাকা দাও না হয় বিশ্বকাপ হাতছাড়া করো, ভারতকে আইসিসি

টাকা দাও না হয় বিশ্বকাপ হাতছাড়া করো, ভারতকে আইসিসি

খেলাধুলা ডেস্কঃ গতবছর থেকেই বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) চাপে আছে ভারতের কর ও শুল্ক বিভাগের নতুন নীতিমালা নিয়ে। আর এটার জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবার সেটি নিয়ে আবারও নতুন জটিলতায় আইসিসি ও বিসিসিআই সম্পর্ক।

ভারতে টুর্নামেন্ট আয়োজন করে বেশকবারই দেশটির সরকারের কর নীতির জন্য ক্ষতির সম্মুখীন হয়েছে আইসিসি। ২০০৬ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১১ সালের বিশ্বকাপে বড় অংকের লোকসান গুনতে হয়েছিল আইসিসিকে। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। সেবারও কর ছাড় পায়নি আইসিসি।

এর জেরে গত অক্টোবরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভায় বিসিসিআইকে এই কর পরিশোধ করার আদেশ দেওয়া হয়। কিন্তু কেন্দ্রীয় সরকার থেকে ওই টুর্নামেন্টের ২৩ মিলিয়ন ডলার বা ১৬০ কোটি রুপি কর পরিশোধের অনুমতি মেলেনি ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির। তাই আইসিসি বারবার দিনক্ষণ বেঁধে দিলেও কাজ হয়নি। এবার তাই ভিন্ন রাস্তায় হাঁটল আইসিসি।

যদি ৩১ ডিসেম্বরের মধ্যে ওই টাকা শোধ না করে বিসিসিআই, তাহলে আগামী বছরের লভ্যাংশ কমিয়ে দেওয়া এবং ২০২৩ বিশ্বকাপের আয়োজক থেকে ভারতে নাম বাদ পড়বে বলে ভারতীয় বোর্ডকে হুমকি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।