লোকালয় ২৪

টাইগারদের উইন্ডিজ সফরসূচি চূড়ান্ত

টাইগারদের উইন্ডিজ সফরসূচি চূড়ান্ত

খেলাধুলা ডেস্কঃ বাংলাদেশ দলের বহুল প্রতীক্ষিত ওয়েস্ট ইন্ডিজ সফরের দিনক্ষণ চূড়ান্ত। সব ঠিক থাকলে প্রায় চার বছর পর ক্যারিবীয়দের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ২০ জুন দেশ ছাড়বে টাইগাররা।

সবশেষ ২০১৪ সালে ও. ইন্ডিজ সফর করেছিল বাংলাদেশ। সেবার দুই টেস্ট ও তিনটি ওয়ানডেতেই হার মানতে হয়েছিল সফরকারীদের। একমাত্র টি-টোয়েন্টি হয় পরিত্যক্ত। এবার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ের প্রত্যাশা সবার।

আইসিসির এফটিপি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) অনুযায়ী, গত মার্চ-এপ্রিলে ক্যারিবীয় সফরে যাওয়ার কথা ছিল। সদ্য সমাপ্ত ও. ইন্ডিজের বিশ্বকাপ বাছাই মিশন ও শ্রীলঙ্কার মাটিতে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের অংশগ্রহণের কারণে দুই বোর্ডের সমঝোতায় জুন-জুলাইয়ে দিকে সিরিজ আয়োজনের সিদ্ধান্ত হয়। অবশেষে দু’পক্ষের আলোচনার পর দ্বিপাক্ষিক সিরিজের সূচি ঠিক হয়েছে।

ক্যারিবীয়দের বিপক্ষে দু’টি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম বাংলাদেশ। টেস্ট ও সীমিত ওভারে ওডিআই সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে দু’দল। শেষ দু’টি টি-২০ ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।

এদিকে ও. ইন্ডিজে যাওয়ার আগে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলতে পারে বাংলাদেশ। আফগান বোর্ডের প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নাকি রাজি। আফগানদের বিপক্ষে ওয়ানেডে সিরিজ খেলবে বাংলাদেশ

ক্যারিবিয়ান মিশন শেষে আগস্টে অস্ট্রেলিয়া সফরের জন্য নিজেদের তৈরি করতে হবে। অজিদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ রূপ নিতে পারে ওয়ানডে ও টি-২০ সিরিজে। এরপর সেপ্টেম্বরে থাকছে এশিয়া কাপের ব্যস্ততা। নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশে আসতে পারে ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া সফরে টেস্টের বদলে ওয়ানডে ও টি-২০ সিরিজ

ও. ইন্ডিজ সফরের সূচি তুলে ধরা হলো (ম্যাচ শুরুর সময় জানা যায়নি):

টেস্ট সিরিজ
২৮-২৯ জুন – প্রস্তুতি ম্যাচ – অ্যান্টিগায়
৪-৮ জুলাই – প্রথম টেস্ট – অ্যান্টিগা
১২-১৬ জুলাই – দ্বিতীয় টেস্ট – জ্যামাইকা

ওয়ানডে সিরিজ
১৯ জুলাই – প্রস্তুতি ম্যাচ- জ্যামাইকা
২২ জুলাই – প্রথম ওয়ানডে গায়ানা
২৫ জুলাই – দ্বিতীয় ওয়ানডে – গায়ানা
২৮ জুলাই – তৃতীয় ওয়ানডে – সেন্ট কিটস

টি-২০ সিরিজ
৩১ জুলাই – প্রথম টি-২০ – সেন্ট কিটস
৪ আগস্ট