লোকালয় ২৪

ঝগড়া করে শাস্তি পেলে ওয়ার্নার-ডি কক

ঝগড়া করে শাস্তি পেলে ওয়ার্নার-ডি কক

খেলাধুলা ডেস্কঃ সফরকারী অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনের ঘটনা। ড্রেসিংরুমে যাওয়ার পথে সিঁড়িতে উত্তপ্ত বাক্যবিনিময় করতে দেখা গিয়েছিল অসি সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও স্বাগতিক উইকেটরক্ষক কুইন্টন ডি কককে। আইসিসির নিয়মবহির্ভূত এমন ঘটনায় ওয়ার্নারের নামের পাশে বসেছে তিনটি ডিমেরিট পয়েন্ট। অন্যদিকে, ডি কক পেয়েছেন এক ডিমেরিট পয়েন্ট।

এমন ঘটনার পর শাস্তি ছিল অবধারিত। এবার সেটাই পেলেন দোষী দুই ক্রিকেটার। তবে ওয়ার্নারের সাজাটা একটু বেশিই। অস্ট্রেলীয় এই উদ্বোধনী ব্যাটসম্যানকে দেওয়া হয়েছে আইসিসির দ্বিতীয় স্তরের শাস্তি। অন্যদিকে ডি কক পেয়েছেন প্রথম স্তরের সাজা।

ডিমেরিট পয়েন্টের পাশাপাশি ওয়ার্নারকে করা হয়েছে আর্থিক জরিমানাও। ম্যাচ ফির ৭৫ শতাংশ ওয়ার্নারকে দিয়ে দিতে হবে আইসিসির তহবিলে। টাকার অঙ্কটাও কম নয়, বাংলাদেশি টাকায় প্রায় ১০ লাখ ৮০ হাজার টাকা জরিমানা গুনতে হচ্ছে এই বাঁহাতি ব্যাটসম্যানকে!

দণ্ডপ্রাপ্তিতে ওয়ার্নার কোনো আপিল না করলেও ডি কক নিজের শাস্তির বিপক্ষে করেছেন আপিল। বুধবার সন্ধ্যায় নিজের করা আপিলের শুনানিতেও এসেছিলেন প্রোটিয়া উইকেটরক্ষক।

টেস্টের চতুর্থ দিন চা-বিরতির সময় দুই খেলোয়াড় জড়িয়ে পড়েছিলেন বাদানুবাদে। সিসিটিভি ফুটেজে ওয়ার্নারকেই দেখা গিয়েছিল বেশি আগ্রাসী ভূমিকায়। সঙ্গে ডি ককের প্রত্যুত্তরও নজর এড়ায়নি কারোর।

অবশ্য মাঠ থেকে শুরুটা করেছিলেন ওয়ার্নারই। এরপর ড্রেসিংরুমে যাওয়ার সিঁড়িতে ওয়ার্নার কিছু একটা বলেছিলেন ডি কককে উদ্দেশ করে। পাল্টা জবাবে প্রোটিয়া উইকেটরক্ষকও সমানতালেই জবাব দিয়েছিলেন অসি সহ-অধিনায়ককে। এ ঘটনা আমলে নিয়ে ম্যাচ রেফারি জেফ ক্রো দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন।

সিরিজের প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারীরা। শুক্রবার পোর্ট এলিজাবেথে শুরু হচ্ছে দুদলের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্ট।