লোকালয় ২৪

জোর করেই পশ্চিম তীরকে দুই ভাগ করবে ইসরায়েল

ইসরায়েলের অবৈধ বসতি।

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের অনুমতি ছাড়াই গ্রামটি তৈরি হয়েছে -এমন যুক্তি দেখিয়ে ফিলিস্তিনের পশ্চিম তীরের খান আল আহমার গ্রামটিকে নিশ্চিহ্ন করে দিতে উদ্যোগী হয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। গ্রামটিতে বসবাস করা ১৮০ জন ফিলিস্তিনি নাগরিককে জোর করে সরিয়ে দিতে পারলেই পশ্চিম তীরকে দুইভাগে ভাগ করে ফেলতে সক্ষম হবে ইসরায়েল।

ইতোমধ্যেই খান আল আহমারকে নিশ্চিহ্ন করার ব্যাপারে ইসরায়েলের সেনাবাহিনীকে সবুজ সংকেত দিয়েছে দেশটির একটি আদালত। বিভিন্ন মানবাধিকার গ্রুপ ও ফিলিস্তিনি নাগরিকেরা এই সিদ্ধান্তের কঠোর প্রতিবাদ জানিয়েছে।

খান আল আহমার পশ্চিম তীরের একটি বেদুইন গ্রাম। গ্রামটিতে ফিলিস্তিনের জাহালির উপজাতিরা বাস করে। এটির দুই পাশেই ইসরায়েলের অবৈধ দুই বসতি মালে আদুমিম ও কাফফার আদুমিম অবস্থিত। ইসরায়েলি সেনাবাহিনী চাইছে, খান আল আহমার উচ্ছেদ করে দিয়ে মালে আদুমিম ও কাফফার আদুমিম গ্রাম দুটিকে আরও সম্প্রসারণ করতে।

 

 

ইসরায়েলি আদালতের ওই রায়ের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লাইবারম্যান রায়কে স্বাগত জানিয়ে টুইটারে একে সাহসী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, সাহসী সিদ্ধান্তের জন্য সুপ্রিম কোর্টকে আমি অভিনন্দন জানাই। খান আল আহমার অবশ্যই খালি করা হবে।

গ্রামটি থেকে বাসিন্দাদের সরিয়ে দিয়ে ওখান থেকে ১২ কিলোমিটার দূরের একটি বর্জ্য ফেলার জায়গার পাশে তাদের পুনর্বাসন করার কথা ভাবছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এটিকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিহিত করেছেন মানবাধিকার কর্মীরা।