লোকালয় ২৪

জেল আমার দর্পচূর্ণ করেছে: সঞ্জয় দত্ত

জেল আমার দর্পচূর্ণ করেছে: সঞ্জয় দত্ত

বিনোদন ডেস্কঃ বলিউড এখন কাঁপাচ্ছে ‘সঞ্জু’। অভিনেতা সঞ্জয় দত্তের জীবনীনির্ভর এই চলচ্চিত্র মুক্তি পেয়েছে গতকাল শুক্রবার। মুক্তির পর প্রথম দিনই ছবিটি ৩৪ কোটি রুপির বেশি আয় করেছে। ছবিতে সঞ্জয় দত্তের জীবনের বিভিন্ন ঘটনার পাশাপাশি কারাবাসের বিষয়টিও উঠে এসেছে। এ নিয়ে সম্প্রতি মুখ খুলেছেন খোদ সঞ্জয় দত্ত। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, কারাবাস তাঁর দর্পচূর্ণ করেছিল।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ‘সঞ্জু’ মুক্তি পাওয়ার পর দেওয়া এক সাক্ষাৎকারে সঞ্জয় দত্ত তাঁর কারাবাসের অভিজ্ঞতা নিয়ে খোলামেলা কথা বলেন। সঞ্জয় বলেন, কারাগারে গিয়ে অনেক কিছু শিখেছেন তিনি। এমনকি কারাগারের ভেতরে কয়েদিদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেছিলেন।

অভিনেতা সঞ্জয় জানিয়েছেন, কারাবাসের সময়টুকু ছিল ‘রোলার কোস্টারে চড়ার’ মতো। আইএএনএস-কে দেওয়া সাক্ষাৎকারে সুনিল দত্তের ছেলে বলেন, ‘যে সময়টুকু আমি জেলে কাটিয়েছিলাম, ওই সময়ে আমি অনেক কিছু শিখেছি। এটি আমার ইগো ভেঙে দিয়েছিল। আমার একটি নতুন ব্যক্তিত্ব গড়ে উঠেছিল।’

১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার ঘটনায় অভিযুক্ত ছিলেন সঞ্জয় দত্ত। ভারতের সুপ্রিম কোর্ট ২০১৩ সালে তাঁর বিরুদ্ধে পাঁচ বছরের কারাদণ্ডের রায় দেন। বিচার চলাকালে ১৮ মাস কারাগারে কাটান বলিউডের মুন্নাভাই।

সঞ্জয় দত্ত বলেন, কারাবাসের কারণে তুলনামূলক ‘ভালো’ মানুষে পরিণত হয়েছেন তিনি। সঞ্জয় বলেন, ‘আটক থাকার দিনগুলো আমাকে আরও ভালো মানুষে রূপান্তরিত করেছে। পরিবার ও প্রিয়জনদের কাছ থেকে দূরে থাকাটা একটা বড় চ্যালেঞ্জ ছিল।’

সঞ্জয় ও মান্যতা দম্পতির বিয়ে হয়েছে অনেক দিন। এই দম্পতির দুটি যমজ সন্তানও আছে। তাদের নাম শাহরান ও ইকরা।

কারাবাসের অভিজ্ঞতা জানাতে গিয়ে সঞ্জয় দত্ত আরও বলেন, ‘ওই সময় আমি ফিটনেস ধরে রাখা শিখেছিলাম। প্রতি ছয় মাসে আমরা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতাম। কয়েদিদের আমি সংলাপ বলা, গান গাওয়া এমনকি নাচতেও শিখিয়েছি। ওই সময় তারাই আমার পরিবার হয়ে উঠেছিল। তারা আমাকে মনোবলও জোগাত।’

২০১৬ সালের ফেব্রুয়ারিতে কারাগার থেকে মুক্ত হন সঞ্জয় দত্ত। আইএএনএস-কে তিনি বলেন, ‘চূড়ান্ত রায়ের পর যেদিন আমি মুক্তি পাই, সেটি ছিল আমার জীবনের সবচেয়ে খুশির মুহূর্ত। আমি বাবাকে খুব মিস করছিলাম। আমাকে মুক্ত অবস্থায় দেখলে তিনিই হয়তো সবচেয়ে খুশি হতেন। পরিবারই আমার শক্তি।’ ২০০৫ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান সুনীল দত্ত।

‘সঞ্জু’ পরিচালনা করেছেন রাজকুমার হিরানি। সঞ্জয় দত্তের ভূমিকায় অভিনয় করে তুমুল আলোচনায় রণবীর কাপুর। মনীষা কৈরালা অভিনয় করেছেন সঞ্জয়ের মা কিংবদন্তি অভিনেত্রী নার্গিসের ভূমিকায়। সুনীল দত্ত হয়েছেন পরেশ রাওয়াল। সঞ্জয়ের বর্তমান স্ত্রী মান্যতার ভূমিকায় অভিনয় করেছেন দিয়া মির্জা।