লোকালয় ২৪

জিহ্বা পরিষ্কার না করলে যেসব বিপদ

লাইফস্টাইল : নিয়ম করে রোজ দুইবার করে দাঁত ব্রাশ করেন। দাঁতের যত্নে সামান্যতম ত্রুটি হয় না আপনার। কিন্তু তারপরেও মুখে ঘা, জিহ্বায় সাদা সাদা দাগ, মাড়ি ব্যাথা কেন হয় কিছুতেই বুঝে উঠতে পারেন না।

তাহলে আপনার জন্যই এই লেখা। সাম্প্রতিক গবেষণা বলছে, এই কাজগুলো করার পরেও শুধুমাত্র জিহ্বা পরিষ্কার না করার কারণে মুখের নানা রোগ এমনকি ক্যান্সারও হতে পারে।

আমরা যারা শুধু দাঁত ব্রাশ করি কিন্তু জিহ্বা পরিষ্কার করি না তাদের জন্য আছে বিপদ। অপরিষ্কার জিহ্বায় জীবাণু, ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের আক্রমণ হয়। মৃত কোষ, খাবারের জমে থাকা অংশ আস্তে আস্তে স্বাদকোরকের কাজ করার ক্ষমতা নষ্ট করে দেয়। মুখে দুর্গন্ধ সৃষ্টির অন্যতম কারণও এই অপরিষ্কার জিহ্বা।

জিহ্বা পরিষ্কার না করলে মুখে ইস্টের সংক্রমণ হয়। বেশিরভাগ সময় জিহ্বায় সাদা ও কালো ছোপ পড়ে। অনেক দিন হয়ে গেলে এই সমস্যা থেকে আরো ইনফেকশন হতে পারে। জীবাণু বেড়ে মুখে ঘা এমনকি কিছু ক্ষেত্রে মুখে ক্যান্সারও হতে পারে।

তাই দুই বেলা দাঁত ব্রাশ করার পাশাপাশি জিহ্বা পরিষ্কার করা খুবই জরুরি। অকালে দাঁত হারাতে না চাইলে তাই শুধু দাঁত মাজাই নয়, জিহ্বা পরিষ্কারের উপরও গুরুত্ব দিতে হবে। তাতে দাঁত সুরক্ষার পাশাপাশি আপনিও থাকবেন রোগমুক্ত।