সংবাদ শিরোনাম :
জাপানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৯

জাপানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৯

জাপানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৯
জাপানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৯

আন্তর্জাতিক ডেস্কঃজাপানের পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে মৃত মানুষের সংখ্যা বেড়ে ১৭৯-তে পৌঁছেছে। এখনো অনেকে নিখোঁজ। হাজার হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে আটকে পড়ে আছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আজ বুধবার দুর্যোগকবলিত এলাকা পরিদর্শনে যাচ্ছেন। এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

দুর্যোগের কারণে প্রধানমন্ত্রী চার দিনের বিদেশ সফর বাতিল করেছেন। ফায়ার সার্ভিস ও সেনাবাহিনী মিলে ৭০ হাজারের বেশি কর্মী এখন পর্যন্ত উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

জাপানে প্রবল বর্ষণে বন্যার কারণে নানা রোগব্যাধিতে মৃত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আকস্মিক বন্যা ও ভূমিধসে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, এই দুর্যোগে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে। নদীভাঙন ও তীব্র স্রোত থেকে বাঁচাতে এখন পর্যন্ত ২০ লাখের বেশি লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এরপরও অনেক লোক নিখোঁজ রয়েছে। যেসব মানুষ আশ্রয় হারিয়েছে, তাঁদের জন্য বিভিন্ন স্কুলের হল ও জিমনেশিয়াম খুলে দেওয়া হয়েছে।

জাপানের বিভিন্ন অংশে এখনো বন্যার সতর্কতা জারি রয়েছে। এর মধ্যে রয়েছে দেশটির দক্ষিণাঞ্চলের বেশ কিছু জায়গা রয়েছে। আগামী কয়েক দিনে আবহাওয়ার অবস্থা কিছুটা উন্নতি হলে উদ্ধারকাজ চালানো সহজ হবে। উদ্ধারকাজের সঙ্গে সম্পৃক্ত একজন সরকারি কর্মকর্তা এএফপিকে বলেন, ‘আমরা প্রতিটি বাড়িতে আলাদা করে তল্লাশি চালিয়ে দেখছি সেখানে কেউ আটকে আছে কি না। আমরা জানি, এটা সময়ের সঙ্গে যুদ্ধ করে চলার মতো। কিন্তু আমরা সর্বোচ্চ চেষ্টাই করে যাচ্ছি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com