লোকালয় ২৪

জাকির নায়েককে ফেরত পাঠানো হবে না: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

জাকির নায়েককে ফেরত পাঠানো হবে না: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

লোকালয় ডেস্কঃ মালয়েশিয়ায় অবস্থানকারী ইসলামবিষয়ক বক্তা জাকির নায়েক ভারতে ফিরবেন বলে গুজব শোনা যায় মঙ্গলবার। এর একদিন পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জাকিরকে ফেরত পাঠাবে না তার দেশ।

স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ সম্মেলনে মাহাথির মালয়েশিয়ার এই অবস্থান তুলে ধরেন।

‘তাকে (জাকির নায়েককে) স্থায়ী বাসিন্দার মর্যাদা দেওয়া হয়েছে। যেহেতু তিনি কোনো সমস্যা সৃষ্টি করছেন না, তাই তাকে ফেরত পাঠানো হবে না’, বলেন মাহাথির।

এর আগে একটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভির খবরে জানানো হয়, জাকির নায়েক ভারতে ফিরছেন। যদিও জাকির এই খবরকে ভিত্তিহীন বলে বলে করেছেন।

মালয়েশিয়ার ওই সূত্র জানিয়েছিল, মঙ্গলবার রাতেই ভারতের উদ্দেশে রওনা হবেন জাকির নায়েক।

বিষয়টি জানার পর জাকির নায়েক বলেছেন, ভারতে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ফিরছেন না তিনি। তার আইনজীবী দাতো শাহারুদ্দিন আলির ভাষ্য, জাকির নায়েকের দেশে ফেরা নিয়ে যে প্রতিবেদন হয়েছে, তার সত্যতা নেই।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জাকির নায়েক দেশে ফিরছে, এমন কোনো ইঙ্গিত মালয়েশিয়া থেকে দেওয়া হয়নি।

গত বছর রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জড়িত দুজন জাকির নায়েকের বক্তব্যে অনুপ্রাণিত হয় বলে অভিযোগ ওঠে। এরপরই তার বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত। বাতিল করা হয় তার পাসপোর্ট। বন্ধ করে দেওয়া হয় তার মালিকানাধীন পিস টেলিভিশনের সম্প্রচার।

ঘটনার সময় সৌদিতে ওমরাহ পালনরত জাকির পরে আর ভারতে ফেরেননি। তার পাসপোর্ট বাতিল করা হয়। পরে তিনি মালয়েশিয়ার নাগরিকত্ব নেন।

গত বছরের ২৬ অক্টোবর আদালতে ৬৮ পাতার অভিযোগপত্র জমা দেয় ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। তখন থেকেই জাকির নায়েককে ফেরত দিতে মালয়েশিয়ার কাছে আহ্বান জানিয়ে আসছিল ভারত।