লোকালয় ২৪

জাকির নায়েকের ১৬ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত!

জাকির নায়েকের ১৬ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত!

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী বক্তা জাকির নায়েক ও তার পরিবারের সদস্যদের ১৬ কোটি ৪০ লাখ রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

মানিলন্ডারিংয়ের অভিযোগে এ সম্পদ বাজেয়াপ্তের আদেশ দেয়া হয়। এ নিয়ে তৃতীয়বার জাকির নায়েক ও তাঁর আত্মীয়দের সম্পত্তি বাজেয়াপ্ত করল ভারত সরকার। যার মোট পরিমাণ ৫১ কোটি টাকা।

ইডি’র সূত্র দিয়ে ভারতীয় পত্রিকা সংবাদ প্রতিদিন এ খবর প্রচার করে।

খবরে জানানো হয়, জাকির নায়েক ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে একাধিক অবৈধ আর্থিক লেনদেনের প্রমাণ মিলেছে। ফলে প্রথমে তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করার একটি সাময়িক নির্দেশ জারি করা হয়েছে। মুম্বইয়ের ফতিমা হাইটস, আফিয়া হাইটস-সহ ভান্ডুপ এলাকায় একটি বেনামী প্রজেক্টে জাকির নায়েকের আত্মীয়দের বিনিয়োগ রয়েছে বলে জানতে পারেন ইডির তদন্তকারীরা।

এমনকী, পুনেতে এনগ্রাসিয়া নামের একটি প্রজেক্টের সঙ্গেও তারা জড়িত বলে জানতে পেরেছে ইডি।

তারা আরও জানিয়েছেন, প্রথমে অর্থ লেনদেন করা হত জাকির নায়েকের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থেকে। কিন্তু পরে তদন্ত শুরু হতেই সেই অর্থ ফিরিয়ে দেওয়া হয় জাকির নায়েকের স্ত্রী, ছেলে, ভাগ্নের ব্যাংক অ্যাকাউন্টে। মূলত তদন্তকারীদের চোখে ধুলো দিতে এই প্রচেষ্টা করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালে ঢাকার গুলশনে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। সেই সময় জাকির ওই অভিযোগ নাকচ করে বলেন, ‘আমি শান্তির দূত, কখনও সন্ত্রাসবাদে উৎসাহ দিইনি।’

তখন থেকে মালয়েশিয়ায় আছেন জাকির নায়েক। তার বিরুদ্ধে অর্থ-পাচার ও ভারতে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ রয়েছে। গত বছর দেশটির একটি আদালত জানায়, ভারতের বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণার প্রচার করছেন জাকির নায়েক।

২০১৬ সালের নভেম্বরে ইউএপিএ-সহ ফৌজদারি দণ্ডবিধির বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

২০১৭ সালে জাকিরের বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’ জারির আবেদন জানায় ভারত। কিন্তু সেই প্রচেষ্টাকেও ধাক্কা দিয়ে ইন্টারপোল জানিয়ে দেয়, জাকিরের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ দিতে পারেনি দিল্লি। আইনি প্রক্রিয়াও ঠিকভাবে অনুসরণ করা হয়নি।