‘জলাভূমির দূত’ ১৬ জেলায়

‘জলাভূমির দূত’ ১৬ জেলায়

২০১৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল আজিজের গবেষণায় বাংলাদেশের সুন্দরবনে ছোট নখযুক্ত ভোঁদড়ের অস্তিত্ব সম্পর্কে জানা যায়। সেখানে জরিপ করে ১৩টি ভোঁদড়ের দল ও ৫৩টি ভোঁদড় শনাক্ত করেন তিনি। তাঁর ধারণা, সামগ্রিকভাবে ওই বনে সর্বোচ্চ এক হাজারটি ভোঁদড় থাকতে পারে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে একটি স্থানে সবচেয়ে বেশি। তিনি সীতাকুণ্ড, সুনামগঞ্জ, নোয়াখালী ও হবিগঞ্জেও ভোঁদড় খুঁজে পেয়েছেন।

অধ্যাপক আবদুল আজিজ প্রথম আলোকে বলেন, বাংলাদেশে তিন প্রজাতির ভোঁদড় আছে বলে মনে করা হয়। তবে বাস্তবে মূলত ছোট নখযুক্ত ভোঁদড় ও মসৃণ চামড়াযুক্ত ভোঁদড় দেখা যায়। ইউরোপ ও এশিয়ার ভোঁদড়ের কথা পুরোনো বইপত্রে থাকলেও বাস্তবে গত ৪০ বছরে এদের কোথাও দেখা যায়নি।

২০১৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক জাহিদ আমিন রাজশাহী জেলার পদ্মা নদীতে ৯০ বর্গকিলোমিটার অংশে ৫০-৬০টি মসৃণ চামড়ার ভোঁদড় চিহ্নিত করেন।

কোথায় থাকে

বিজ্ঞানীরা ভোঁদড়কে জলাভূমির দূত বলে থাকেন। এই প্রাণীটি জলাভূমি ও মাটি দুই স্থানে বিচরণ করে। এরা পানিতে বাস করা অন্য মাছ এবং প্রাণীদের জন্য প্রয়োজনীয় খাবার, প্রাণিকণা ও উদ্ভিদকণা বহন করে নিয়ে যায়। একই সঙ্গে জলাভূমির অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে।

ভোঁদড় মূলত কাদায় বিচরণকারী একধরনের বিশেষ প্রাণী মাড স্কিপার, ছোট ব্যাঙ ও কাঁকড়া খেয়ে জীবনধারণ করে। সেই সঙ্গে দেশের অনেক এলাকার জেলেরা ভোঁদড়ের সহায়তায় মাছও ধরে থাকেন।

আবদুল আজিজ ও মুনতাসির আকাশের গবেষণা বলছে, সুন্দরবনের বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনায় এবং ভোলা, নড়াইল, শরীয়তপুর, পটুয়াখালী, কুষ্টিয়া, রাজশাহী, চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জে ভোঁদড় রয়েছে।

দলবলে ঘোরে, রাতে চলে

মুনতাসির আকাশের গবেষণায় দেখা গেছে, এশীয় ছোট নখযুক্ত ভোঁদড় রাতে চলাচল করে। ২০২১ সালের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত সময়ে ওই জরিপটি করা হয়। এতে ক্যামেরা ফাঁদের মাধ্যমে ওই ভোঁদড়দের সংখ্যা এবং আচরণ পর্যবেক্ষণ করা হয়। মোট ৩ হাজার ৬২৯টি ছবি বিশ্লেষণ করে তাদের রাতে বিচরণ পর্যবেক্ষণ করা হয়।
গবেষণায় দেখা গেছে, এই প্রজাতি মূলত দলবদ্ধভাবে চলাচল করে থাকে। প্রতিটি দলে দুই থেকে আটটি ভোঁদড় থাকে। ভোঁদড় জলজ মাংসাশী স্তন্যপায়ী প্রাণী হলেও এ প্রজাতিটি খুব কম পানিতে, এমনকি এক মিটার গভীরতার ঝিরিতেও টিকে থাকতে পারে।

মানুষের সঙ্গে যত মিল

গবেষকেরা বলছেন, মানুষের সঙ্গে ভোঁদড়ের বেশ মিল আছে। এরা মানুষের মতো মা, বাবা, ভাইবোন মিলে একসঙ্গে থাকে। মা মাছ শিকার করে এনে বাচ্চাদের খাওয়ায়। সাধারণত এরা জলাশয়ের কিনারায় বাস করে।

মজার বিষয় হলো, মানুষ যেমন খাওয়া শেষে মুখ ধোয়, ভোঁদড়রাও প্রতিবার খাওয়ার পর পানি দিয়ে মুখ ধোয়। শুধু পানির নিচে সাঁতার কেটে এরা মাছ ধরে তা নয়, কখনো কখনো নদীর তলার মাটির ওপরে বিশ্রাম নেওয়া মাছদেরও এরা ধরে আনে।

ভোঁদড় শিশু দুই মাস বয়সে শিকার করতে শেখে এবং এক বছর বয়সে পরিবার থেকে আলাদা হয়ে যায়। এরা প্রায় ১৬ বছর বাঁচে এবং পানির নিচে থাকলেও গা কখনো ভেজে না। ফলে পানির নিচে থাকলেও এদের শরীর উষ্ণ থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com