লোকালয় ২৪

জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ

জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ। এ লক্ষ্যে খসড় ঘোষণা প্রস্তুতির কাজ শুরু হয়েছে। এছাড়া সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৭০০ কোটি মার্কিন ডলারের সম্ভাব্য তহবিলের উৎসও চিহ্নিত করা হয়েছে।

শুক্রবার হোয়াইট হাউজের অভ্যন্তরীণ কিছু নথি বিশ্লেষণ করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পও পাল্টা ব্যবস্থা হিসেবে কেন্দ্রীয় সরকারের বাজেটে অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছেন। এর ফলে সরকারের একটি অংশে সৃষ্টি হয়েছে ‘শাটডাউন’ বা অচলাবস্থা। শুক্রবার ৩৪ দিন পার হওয়া এই শাটডাউনের কারণে বেতন পাননি কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মী।

ট্রাম্প এর আগে হুমকি দিয়েছিলেন, তার প্রস্তাব না মানলে তিনি জরুরি অবস্থা জারি করবেন। তবে কংগ্রেসকে পাস কাটিয়ে বিকল্প কোনো পন্থা অবলম্বন নিয়ে দ্বিধাবিভক্ত আছেন ট্রাম্পের উপদেষ্টারা। এর মধ্য দিয়েই জরুরি অবস্থা জারির খসড়া ঘোষণার কাজ চলছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওই খসড়া ঘোষণায় বলা হয়েছে, ‘প্রতিদিন অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা বিপুল পরিমাণ বিদেশি আমাদের জাতির নিরাপত্তার জন্য সরাসরি হুমকি এবং একটি জরুরি অবস্থা জারির পরিস্থিতি সৃষ্টি করছে।’

এতে আরো বলা হয়েছে, ‘এমতাবস্থায় এখন আমি ডোনাল্ড জে, ট্রাম্প সংবিধানে প্রদত্ত ক্ষমতাবলে এবং ন্যাশনাল ইমার্জেন্সি অ্যাক্টসহ মার্কিন যুক্তরাষ্ট্রের আইন অনুসারে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে জরুরি অবস্থা জারি করছি।’

সীমান্তে দেয়াল নির্মাণের অর্থের সম্ভাব্য তহবিলের উৎসও  চিহ্নিত করেছে হোয়াইট হাউজ। এর মধ্যে  হিসেবে অর্থ মন্ত্রণালয়ের বাজেয়াপ্তকরণ তহবিল থেকে ৬৮১ মিলিয়ন ডলার, পেন্টাগনের সরকারি কর্ম তহবিল থেকে ৩ বিলিয়ন ডলার, সামরিক নির্মাণ খাত থেকে ৩ দশমিক ৬ বিলিয়ন ডলার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা তহবিল থেকে ২০০ মিলিয়ন ডলার।