জমি আছে ঘর নেই যাযাবর জীবন

জমি আছে ঘর নেই যাযাবর জীবন

আরতি রানী দেব (৬৭)। তিনি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ পৌরসভার পূর্ববড়চর গ্রামের বাসিন্দা। মৃত নিকুঞ্জ চন্দ্র দেবের স্ত্রী। তাদের একমাত্র পুত্র সন্তান নিউটন দেব।

নিউটনকে শিশু অবস্থায় রেখে মারা যান বাবা নিকুঞ্জ চন্দ্র দেব। শিশু সন্তান নিয়ে অসহায় জীবনযাপন করেন মা আরতি রানী দেব।

জীবনের সঙ্গে যুদ্ধ করে শিশু পুত্র নিউটনকে বড় করে তুলেন। লেখাপড়াও করান। নিউটন কাজ করে পরিবার পরিচালনা করছিলেন। প্রায় ৪ বছর আগে নিউটনও মারা যান। এতে মা আরতি, স্ত্রী সঞ্চিতা ও তার শিশু সন্তানরা অসহায় হয়ে পড়েন। শুরু হয় তাদের কষ্টের যাযাবর জীবন।

প্রায় ৭ শতক জমি থাকার পরও টাকার অভাবে তিনি একটি ঘর তৈরি করতে পারেননি। বিধবা ও বয়স্ক ভাতার কার্ডের জন্য তিনি (আরতি রানী দেব) সংশ্লিষ্টদের কাছে বহুবার গিয়েছেন। তবে লাভ হয়নি। মেলেনি ভাতার কার্ড।

ঘর তৈরির জন্য আর্থিক সহায়তা কামনা করলেও কেউ তার পাশে এগিয়ে আসছেন না। এ অবস্থায় তিনি ও তার পুত্রবধূ আশেপাশের বাড়ি বাড়ি গিয়ে যাযাবরের ন্যায় বসবাস করছিলেন। কিছু দিন হয়েছে পুত্রবধূ সঞ্চিতা রানী দেব ওলিপুরে একটি শিল্প কারখানায় চাকরি পেয়েছেন। চাকরির সুবাধে তিনি (পুত্রবধু) তিন সন্তান নিয়ে ওলিপুরে বসবাস করছেন।

সরেজমিন গেলে আরতি রানী দেব এসব কথা জানিয়ে নিয়ে যান নিজেরদের ৭ শতক জমিতে। সেখানে দেখা যায়, পুরো জমিই ঝোপঝাড়ে বেষ্টিত। নেই কোনো ধরনের ঘর। ওই জমিতে একটি ঘর নির্মাণ করে দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন আরতি রানী দেব।

শায়েস্তাগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ গাজীউর রহমান ইমরান বলেন, শুনে অনেক কষ্ট লেগেছে। তার জন্য একটা কিছু করা উচিত।

এসআর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com