লোকালয় ২৪

জন্মদিন পালন করায় গ্রেপ্তার

জন্মদিন পালন করায় গ্রেপ্তার

লোকালয় ডেস্কঃ : ধুমধাম করে নিজের জন্মদিন পালন করতে কে না চায়? জন্মদিনের উৎসবে চারদিক লাল-নীল বাতিতে সাজানো থাকবে, বন্ধুবান্ধব-আত্মীয়স্বজন আনন্দ করবে এটাই স্বাভাবিক। তবে নিজের জন্মদিন পালন করতে গিয়ে যদি আপনাকে জেল-জরিমানার সম্মুখীন হতে হয় সেটা অস্বাভাবিকই বটে।

তাজিকিস্তানের সংগীতশিল্পী ফিরুসা খাফিজোভার বেলায় এমনটাই ঘটেছে। নিজের কাছের কিছু বন্ধু-বান্ধব নিয়ে বেশ ঘটা করে জন্মদিন পালন করতে গিয়েছিলেন এই শিল্পী। নেচে গেয়ে তার বন্ধুরা জন্মদিনের পার্টি উদযাপন করে। এরপর সেই সব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে। আসল বিপত্তিটা বাধে এখানেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া সেই ছবি দেখে পুলিশ হানা দেয় ফিরুসার বাড়ি। গ্রেপ্তার করে নিয়ে যায় তাকে। কারণ তাজিক আইনে বেশি অর্থ খরচ করে বিয়ে, জন্মদিন কিংবা মৃত্যুবার্ষিকীর মতো অনুষ্ঠান করা নিষিদ্ধ। দেশের মানুষ এই সব অনুষ্ঠান করতে গিয়ে যেন ঋণী না হয় সেজন্য সরকার এক দশক আগে এমন আইন প্রণয়ন করে।

আপাতত আদালত থেকে ছাড়া পেয়েছেন ফিরুসা। প্রথমবার এই ধরনের আইন ভঙ্গ করায় তাকে পাঁচশ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। তবে সতর্ক করে দেয়া হয়েছে দ্বিতীয়বার যদি তিনি এই ধরনের অপরাধ করেন তবে জেলে যেতে হবে।