লোকালয় ২৪

চুমুর বিরুদ্ধে নারীরা প্রতিবাদ করলে পদত্যাগ করব: ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তে

চুমুর বিরুদ্ধে নারীরা প্রতিবাদ করলে পদত্যাগ করব: ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় সফরকালে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে প্রবাসী এক ফিলিপিনো নারী শ্রমিকের ঠোঁটে চুমু দিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, যথেষ্ঠ সংখ্যক নারী ওই ঘটনার প্রতিবাদ এবং স্বাক্ষর করে পিটিশন দাখিল করলে তিনি পদত্যাগ করবেন।

দুতের্তে গত রোববার মঞ্চে সেই চুমুর ঘটনাকে ‘সম্পূর্ণ বিনোদন’ বলে আখ্যা দিয়েছেন। তার দাবি অনুষ্ঠানে হাজির ফিলিপিনো বিশেষজ্ঞদের একটু বিনোদন দেওয়ার জন্যই তিনি এটি করেছেন।

দক্ষিণ কোরিয়া থেকে ফেরার পর মঙ্গলবার রাতে সংবাদ সম্মেলনে দুতের্তে বলেছেন, ‘যদি যথেষ্ঠ সংখ্যক নারী… আমি মনে করি এখানে যতজন উপস্থিত আছেন তারা সবাই যদি আমার পদত্যাগ দাবি করে একটি পিটিশনে স্বাক্ষর করেন তাহলে আমি পদত্যাগ করব।’

তিনি বলেছেন, দাভাও শহরের মেয়রের দায়িত্ব পালন থেকে শুরু করে প্রেসিডেন্ট হওয়ার আগ পর্যন্ত নারীদের চুমু দেওয়াটা তার স্টাইল ছিল।

তিনি বলেন, ‘আমার মেয়র থাকার দিনগুলোতে প্রচারণার সময় আমি প্রত্যেক নারীকে ঠোঁটে চুমু দিতাম।’

গত রোববার দক্ষিণ কোরিয়ায় এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এক নারীকে মঞ্চে ডেকে নেন দুতের্তে এবং তাকে চুমু দেওয়ার জন্য প্রভাবিত করেন। ওই নারী প্রথমে ইতস্তত করলেও পরে দুতের্তের ঠোঁচে চুমু দেন। এসময় উপস্থিত লোকজন উল্লাস প্রকাশ করে, যাদের অধিকাংশই দক্ষিণ কোরিয়ায় কর্মরত ফিলিপিনো শ্রমিক। কিন্তু এই ঘটনাকে ‘একজন নারীবিদ্বেষী প্রেসিডেন্টের বিরক্তিকর নাটক’ বলে মন্তব্য করেছে ফিলিপাইনের অধিকার আন্দোলনকারী গোষ্ঠী গ্যব্রিয়েলা।