সংবাদ শিরোনাম :
চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থা

চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থা

আবুল কালাম আজাদ, চুনারুঘাট: হবিগঞ্জের চুনারুঘাট পৌর শহরের নারী শ্ক্ষিার একমাত্র বিদ্যাপিঠ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়টি উন্নয়নের দিক থেকে একেবারেই অন্ধকারে নিমজ্জিত হতে চলেছে। বিদ্যালয়টি শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, বিতর্ক আবৃতিসহ নানা প্রতিযোগিতায় উচ্চ আসনে পৌছলেও একমাত্র অবকাঠামো সংকট এবং সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় রয়েছে। স্থান সংকটের কারণে অতিরিক্ত শিক্ষার্থীও ভর্ত্তি করা হচ্ছে না। বিগত ২২ বছর ধরে শহরের মধ্যখানে অবস্থিত এ বিদ্যাপিঠে কোন ভবন তৈরী হয়নি। সকলেই শুধু আশার বানী শুনিয়েছেন। শিক্ষার্থী সংকুলান না হওয়ায় গত দুবছর পুর্বে চুনারুঘাট পৌরসভা বিদ্যালয়ের একটি ভবনের উপরে নতুন করে একটি ভবন নির্মান করে তাতে এ্যাংগেলের ছাউনি তৈরী করে রাখে। কিন্তু এ ছাউনিতে আর টিন লাগেনি। ফলে এ ছাউনি এখন ঝংকারে নষ্ট হচ্ছে।

চুনারুঘাট পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়টি ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিদ্যালয়ে শিক্ষার্থীর জন্য মাত্র ৩টি ভবন রয়েছে। যা একেবারেই জীর্ণশীর্ণ অবস্থায় রয়েছে। বিদ্যালয়টিতে বতর্মানে ৭ শতাধিক শিক্ষার্থী রয়েছে। শিক্ষক রয়েছেন মাত্র ১০ জন। তার মধ্যে গুরুত্বপুর্ণ গণিত শিক্ষক পদ শুণ্য রয়েছে। অবকাঠামো না থাকায় শিক্ষার্থী সীমিত ভর্ত্তি করা হচ্ছে। ফলে অর্থের অভাবে অতিরিক্ত শিক্ষক নিয়োগ দেওয়া যাচ্ছেনা।

সর্বশেষ ১৯৯৫ সালে ফ্যাসিলিটিজ ৩ কক্ষ বিশিষ্ট একতলা একটি ভবন নির্মান করেছিল। এটিও বর্তমানে ড্যামেজ হয়ে গেছে। শিক্ষার্থীরা এটিতে জীবণের ঝুকি নিয়ে ক্লাস করছে। বিদ্যালয়ে একটি টিন সেটের ঘর রয়েছে। যা অত্যেন্ত ঝুকিপুর্ণ অবস্থায় আছে। এরমধ্যেই কয়েকশত শিক্ষার্থী ক্লাস করছে। এ বিদ্যালয়টি পৌর শহরে হলেও পৌরসভা গত ২ বছর পুর্বে একটি ভবনের উপরে ওয়াল দ্বারা দ্বিতল করার জণ্য স্টাক্চার তৈরী করে। এটি দুবছর ধরে ছাউনি বিহীন অবস্থায় পড়ে আছে। দু বছর ধরে এটি অর্থের অভাবে ব্যবহার উপযোগী করা যাচ্চে না। অথচ এ বিদ্যালয়টি প্রতি বছর শত শত মেধাবী শিক্ষার্থী তৈরী করছে। যারা বের হয়ে দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত হচ্চে। প্রতি বছর ধারাবাহিক ভাবে শতভাগ পাস এবং ভাল রেজাল্টও করছে। এছাড়া বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলাধুলা, দেয়ালিকা প্রকাশ, বই পাঠ প্রতিযোগিতা, সংস্কৃতি, বিতর্ক এবং উপ্িস্থত বক্তব্য, আবৃতি, নাচ, গান, নাটকসহ নানা ক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রাখছে। বিদ্যালয়টির শিক্ষার্থীরা প্রতি বছরই জেলা এবং বিভাগীয় পর্যায়ে সাফল্যের সাথে অংশ গ্রহন করছে। এর বাইরে বিদ্যালয়টি একটি বিশাল টিম বাল্য বিবাহ প্রতিরোধ, নারী নির্যাতন, সামাজিক বিভিন্ন অস্গংতি নিয়ে নাটক মঞ্চ্যত, ইভটিজিংসহ নানা বিষয় নিয়ে কাজ করে ইতোমধ্যে উপজেলায় সুনাম অর্জন করেছে। সামাজিক অসংগতিগুলো দুর করতে বিদ্যালয়ে একটি টিম সব সময় প্রশাসনের সাথে কাধ মিলিয়ে কাজ করে যাচ্ছে। এতসব সাফল্যের পরও বিদ্যালয়টি অবকাঠামো উন্নয়নে কারো কোন মাথা ব্যথা নেই। বিদ্যালয়টি যেন বাতির নিচে অন্ধকারে পড়েছে। শহরের মনিকোঠায় নারী শিক্ষার একমাত্র বিদ্যালয়টির উন্নয়নে অনেকেই বিভিন্ন সময়ে আশার বানী শুনিয়েছেন। কিন্তু কার্যত বিদ্যালয়টির উন্নয়ন বঞ্চিতই রয়ে গেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যেন্দ্র চন্দ্র দেব আক্ষেপ করে বলেন, চুনারুঘাটের একমাত্র নারী শিক্ষার বিদ্যাপিঠ বালিকা উচ্চ বিদ্যালয়টির উন্নয়নে কেউ এগিয়ে আসেনি। বিগত ২২ বছর ধরে এ বিদ্যালয়টি উন্নয়ন থেকে বঞ্চিত রয়েছে। দীর্ঘ সময়েও এ বিদ্যালয়ে কোন উন্নয়ন কর্মকান্ড হয়নি। শিক্ষার্থী সংকুলান না হওয়ায় দুবছর পুর্বে চুনারুঘাট পৌরসভা কর্তৃপক্ষ ৫ লাখ টাকা বরাদ্ধ দিয়ে একটি ভবনের উপর দেয়ার তৈরী করে ছাউনি দিয়ে রাখে। এ্যাংগেলের ছাউনিগুলো দু বছর ধরে রোদ বৃষ্টিতে নষ্ট হচ্ছে।

একমাত্র খেলার মাঠটিও নাজুক অবস্থায় রয়েছে। বর্ষাকালে পানিতে ডুবে থাকে। মেয়েরা খেলাধুলা করা থেকে বঞ্চিত হয়। এছাড়া বহিরাগতদের উৎপাতও রয়েছে। জাতীয় পর্যায়ে ২য় স্থান অধিকারী বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক শেখ জামাল আহমেদ বলেন, এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষা, সংস্কৃতি, সামাজিক কর্মকান্ডসহ সকল কাছে এগিয়ে থাকলেও বিদ্যালয়টি উন্নয়নে উপজেলার সকলের পেছনে রয়েছে। এর প্রতি কারো কোন নজর নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com