লোকালয় ২৪

চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ, প্রতিশোধের হুমকি

চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ, প্রতিশোধের হুমকি

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩৪ বিলিয়ন ডলারের চীনা আমদানির ওপর শুল্ক আরোপ করে বৈশ্বিক বাণিজ্যযুদ্ধে সবচেয়ে বড় গোলাটা ছুড়লেন। চীন এর প্রতিশোধ নেবে বলেছে। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এই খবর দিয়েছে।

ওয়াশিংটনে শুক্রবার রাত ১২টা ১ মিনিটে (চীনের সময় ঠিক দুপুর ১২টার পর) চীনা পণ্যে শুল্ক চালু হয়। এর আগে সাংবাদিকদের ট্রাম্প বলেন, দুই সপ্তাহের মধ্যে আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে শুল্ক বসতে পারে। তিনি আভাস দেন, এর পরিমাণ শেষ পর্যন্ত ৫৫০ বিলয়ন ডলারে গিয়ে ঠেকতে পারে। সংখ্যাটি ২০১৭ সালে চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা মোট পণ্যের চেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের শুল্ক কর্মকর্তারা চীনা আমদানির ওপর বাড়তি ২৫ শতাংশ শুল্ক আদায় শুরু করবেন। এসব পণ্যের মধ্যে থাকবে চাষাবাদের লাঙল থেকে সেমিকন্ডাক্টর ও বিমানের যন্ত্রাংশ।

চীনা কর্মকর্তারা এর আগে বলেছিলেন, তাঁরা সয়াবিন থেকে পোর্ক—বিভিন্ন ধরনের আমেরিকান পণ্যের ওপর শুল্ক বাড়াবেন। এমনটি ঘটলে ট্রাম্প বাণিজ্যে বাধা আরও উঁচু করতে পারেন।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলে, ‘যুক্তরাষ্ট্র বিশ্ব বাণিজ্য সংস্থার বিধান ভঙ্গ করেছে। অর্থনৈতিক ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্যযুদ্ধ উসকে দিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘এ ধরনের শুল্ক অতিপরিচিত বাণিজ্য উৎপীড়ন। এটি বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলা ও মূল্য শৃঙ্খলাকে হুমকি দেয়। বৈশ্বিক অর্থনীতি চাঙা হওয়া ব্যাহত করে। বৈশ্বিক বাজারে বিশৃঙ্খলা সৃষ্টি করে। আরও অনেক নিরীহ বহুজাতিক কোম্পানি, প্রতিষ্ঠান ও ভোক্তার ক্ষতিসাধন করবে।’

চীন ঠিক কীভাবে প্রতিশোধ নেবে, বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি। অর্থ মন্ত্রণালয় উচ্চ শুল্ক ধার্যের পণ্যতালিকা এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।