চাঁদপুর শহররক্ষা বাঁধে ধস, এলাকায় আতঙ্ক

চাঁদপুর শহররক্ষা বাঁধে ধস, এলাকায় আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক: আবারো মেঘনার ভাঙনের কবলে পড়েছে চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরানবাজার হরিসভা পয়েন্ট। বৃহস্পতিবার সকাল থেকে হরিসভা রাস্তার পাশে মতুরা কাছারি বাড়ির পেছন ও মরন সাহার বাড়ি পর্যন্ত শহর রক্ষা বাঁধের প্রায় ৮০ মিটার ব্লকবাঁধ নদীতে তলিয়ে গেছে। এর ফলে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এদিকে চাঁদপুর শহরের পুরান বাজার ব্যবসায়ী ও বাসিন্দারা হরিসভা রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে পানি উন্নয়ন বোর্ডের চাঁদপুরের কর্মকর্তাদের দ্বারস্থ হয়েছেন।

ভাঙন কবলিত এলাকার অর্চনা সাহা, মালতি দে জানান, বৃহস্পতিবার সকালে গোসল করতে এসে স্থানীয় দীপক মাস্টার প্রথমে দেখতে পায় তাদের বাড়ির পেছনের যে ব্লক বাঁধ দেয়া হয়েছে নিচ থেকে ওপরের সারি পর্যন্ত বিছানো ব্লকবাঁধ আস্তে আস্তে ফাঁক হয়ে ধীরে ধীরে নদীতে দেবে যাচ্ছে।

দোকানদার মানিক সাহা জানান, হরিসভা মন্দিরের নদী ঘাটলা ব্লক দিয়ে পানি উন্নয়ন বোর্ড নির্মাণ করে দেয়, কিন্তু এখন সেটির অস্তিত্ব নেই।

স্থানীয় বাসিন্দা স্বপন বাবু, ও ব্যবসায়ী মাধব ঘোষ জানান, এই নিয়ে হরিসভা এলাকাটি মেঘনার ভাঙনের শিকার হয়েছে সাতবার। সম্প্রতি তিনবার ভাঙন দেখা দিলে তিনবারই পানি উন্নয়ন বোর্ড ভাঙন এলাকায় বাঁধ নির্মানের কাজ করেছে। কিন্তু সেখান দিয়েই আবার নদী ভাঙছে।

স্থানীয়রা জানান, এবার অবস্থা খুবই ভয়াবহ। হরিসভা রাস্তার মোড় হতে রনাগোয়াল বকাউল বাড়ি পর্যন্ত এ এলাকাটি নদীর ভাঙনে এখন মারাত্মক হুমকির মুখে।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ নিজাম উদ্দিন ভূঁইয়া, নির্বাহী প্রকৌশলী আবু রায়হানসহ স্থানীয় কর্মাকর্তারা ভাঙনস্থান পরিদর্শন করে স্থানটি রক্ষায় সেখানে বালুভর্তি জিও ব্যাগ ফেলার নির্দেশ দেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান বলেন,এই মওসুমে পুরানবাজারে নদীর পরিস্থিতি ভালো না। প্রবল ঘূর্ণিস্রোত প্রবাহিত হচ্ছে। হরিসভা পয়েন্টে নদীর গভীরতা অনেক। সেখানে স্কাউরিং বেশি হওয়ায় প্রায় ৮০ মিটার ব্লক বাঁধে ভাঙনের সৃষ্টি হয়েছে। আমরা জরুরি ভিত্তিতে স্টকে রাখা বালু ভর্তি জিওব্যাগ ফেলছি। আজকে সাখুয়া থেকে ব্লক এনে এখানে ফেলব। আশা রাখি ভাঙন প্রতিরোধ করা যাবে।

অপ্রতুল বরাদ্দ থাকায় পুরানবাজারের নদী ভাঙনরোধে স্থায়ী কাজ করানো যাচ্ছে না বলেও জানান পাউবোর এই কর্মকর্তা।

এদিকে চাঁদপুর দক্ষিণ অঞ্চল নদী ভাঙন প্রতিরোধ সংগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক মমতাজ উদ্দিন মন্টু গাজী পুরানবাজারের নদী ভাঙন রক্ষা কাজকে পানি উন্নয়ন বোর্ডের ‘আইওয়াশ’ বলে আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, প্রসিদ্ধ এই অঞ্চলের নদী ভাঙন স্থায়ীভাবে রোধ করতে হলে নদীতে ডেজিং এর বিকল্প নাই। পুরানবাজার ব্যবসায়িক এলাকার মোলহেড এলাকাটি পুনরায় সংস্কারে পরিকল্পিত উদ্যোগ নিতে হবে। মাঝে মধ্যে থোক বরাদ্দ দিয়ে নদী ভাঙন রোধের কাজের কাজ কিছুই হবে না।

জগন্নাথ মন্দিরের অধ্যক্ষ বিশাল গোবিন্দ দাস জানান, হরিসভা কমপ্লেক্সে সাতটি মন্দির। আশপাশে বিরাট বসতি এলাকা। রাস্তা-ঘাট, মসজিদ- মাদরাসা ও গণকবর রয়েছে। নদী ভাঙনের ভয়াবহতা নিয়ে আমরা এখন খুবই শঙ্কিত। ইউএনবি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com