চলে গেলে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষটি!

চলে গেলে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষটি!

চলে গেলে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষটি!
চলে গেলে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষটি!

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষ মারা গেছেন। ১১৭ বছর ৮ মাস ১৮ দিন বয়সি নাবি তাজিমা নামের ওই জাপানি নারী শনিবার সন্ধ্যায় মারা যান বলে সংবাদ সংস্থা এপি জানিয়েছে।

দক্ষিণ জাপানের কিকাই শহরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাজিমা বার্ধক্যজনিত রোগে মারা যান বলে ওই শহরের কর্মকর্তা সুসুমা ইয়োশিইউকি জানিয়েছেন। গত জানুয়ারি থেকে তাজিমা ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তাজিমা ১৯০০ সালের ৪ আগস্টে কিকাই শহরে জন্মগ্রহণ করেছিলেন। তার দ্বীপ শহরটি ওকিনাওয়া ও কিউশু দ্বীপের মাঝখানে অবস্থিত যার মোট জনসংখ্যা ৭ হাজার।

জানা মতে, তাজিমা ছিলেন উনবিংশ শতাব্দীর (১৮০১-১৯০০) শেষ মানুষ। তার সাত ছেলে, দুই মেয়ে এবং ১৬০ বংশোধর ছিল, যাদের মধ্যে তিনি অনেকের প্রপ্রপ্রপিতামহী ছিলেন।

সাত মাস আগে গত বছরের সেপ্টেম্বরে জামাইকার ভায়োলেট ব্রাউন ১১৭ বছরে মারা যাওয়ার পর নাবি তাজিমা বিশ্বের সবচেয়ে বয়স্ক লোকের তকমা পেয়েছিলেন।

বার্ধক্যবিদ্যা সংক্রান্ত যুক্তরাষ্ট্রভিত্তিক জেরনটোলজি রিসার্চ গ্রুপ জানিয়েছে, তাজিমা মারা যাওয়ার পর বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক লোক হলেন তার স্বদেশি চিয়ো মিয়াকো। তিনি কানাগাওয়া অঞ্চলে টোকিওর দক্ষিণে বসবাস করেন। তার বর্তমান বয়স ১১৭ বছর ১০ দিন।

গিনেস বুক রেকর্ডস জাপানের উত্তরে বসবাসকারী ১১২ বছর বয়সি মাসাঝো নোনাকাকে এই মাসের শুরুতে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে প্রত্যয়ন করেছে। তাজামি সম্পর্কে জানার পর তাকে এই স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল সংগঠনটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com