সংবাদ শিরোনাম :
ঘামাচির সমস্যা রোধে ঘরোয়া উপায়

ঘামাচির সমস্যা রোধে ঘরোয়া উপায়

ঘামাচির সমস্যা রোধে ঘরোয়া উপায়
ঘামাচির সমস্যা রোধে ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্কঃ গরমে অনেকেরই ঘামাচির সমস্যা হয় অনেক বেশি। ঘামাচির সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। বিরক্তিকর এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নামি-দামী পাউডার বা ক্রিমও ব্যবহার করেন। শরীরের ঘর্মগ্রন্থিগুলোর মুখ যখন ময়লা ও ব্যাকটেরিয়ার জন্য আটকে যায়, তখন ঘাম বের হতে না পেরে সেখানে আটকে গিয়ে ঘামাচি হয়। এটি শুধু দেখতেই বিচ্ছিরিই নয়, বরং এর সাথে যুক্ত হয় চুলকানি বা নানা রকম সংক্রমণ। তাই এই ঘামচি চিরতরে দূর করুন সহজ কিছু ঘরোয়া উপায়ে। আসুন জেনে নেই কি সেই উপায়গুলো-

* চন্দনের গুঁড়ো-
সমপরিমাণে চন্দনের গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ঘামাচির স্থানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুইবার ব্যবহার করুন। চন্দন ঘামাচির দূর করে শরীরে একটি ঠান্ডা ভাব দেয়।

* অ্যালোভেরা জেল-
অ্যালোভেরাতে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপ্টিক প্রপার্টি আছে। তাই এটা লাগালে খুব সহজেই ঘামাচি সেরে যাবে। এর জন্য অ্যালোভেরা পাতার একটা অংশ গাছ থেকে ছিঁড়ে নিন। এরপর সেই পাতার টুকরো থেকে সব রস বের করে নিয়ে ঘামাচির ওপর লাগান। এক দুবার লাগানোর পরেই দেখবেন লাল ভাব কমে গেছে এবং জ্বালা বা চুলকানিরও অবসান ঘটছে।

* কাঁচা আলু-
কয়েকটা আলু টুকরো করে কেটে ঘামাচির ওপর লাগান | শুকিয়ে গেলে আরো একবার লাগিয়ে নিন | খনিক্ষণ রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন | এই পদ্ধতি মেনে চললে খুব তাড়াতাড়ি ঘামাচির থেকে আরাম পাবেন।

* নিম-
এক মুঠো নিম পাতা গুঁড়ো করে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ঘামাচির স্থানে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন। এছাড়া এক মুঠো নিমের পাতা দুই কাপ পানিতে ২০ মিনিট ফুটিয়ে নিন। ঠান্ডা হলে এই পানিতে সুতি কাপড় ভিজিয়ে এটি ঘামাচির স্থানে লাগিয়ে রাখুন। এটি দিনে চার থেকে পাঁচবার করুন।

* বেকিং সোডা-
বেকিং সোডাতেও অ্যান্টি ব্যাকটেরিয়াল গুন আছে। তাই যে কোন ইনফেকশন সারাতে এটা খুব কার্যকারী। খানিকটা জলে দু চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। একটা পরিষ্কার সুতির কাপড় ওই জলে ভিজিয়ে ঘামাচির ওপর আলতো হাতে বুলিয়ে নিন।

* বেসন-
ছোলার বেসন এবং জল দিয়ে একটা গাঢ় পেস্ট বানান। এরপর এই পেস্ট ঘামাচির ওপর লাগান। ২০-২৫ মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ঘরোয়া পদ্ধোতির সাহায্যে খুব সহজেই ঘামাচির জ্বালা এবং চুলকানির হাত থেকে রেহাই পাবেন।

* মুলতানি মাটি-
বহু যুগ ধরে ঘামাচি সারাতে মুলতানি মাটির ব্যবহার হয়। চার চা চামচ মুলতানি মাটি নিন। গোলাপ জল দিয়ে একটা পেস্ট বানান। শরীরের যে অংশে ঘামাচি হয়েছে এই পেস্ট সেই জায়গায় লাগান। মোটামুটি তিন ঘন্টা রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com